Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাসপাতালে ভর্তি ৩৩০, মৃত্যু ৩

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

করোনা মহামারির মধ্যে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৩০ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এটি আক্রান্তের সংখ্যার দিক দিয়ে চলতি বছরে একদিনে রেকর্ড। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৯৮১ জনে দাঁড়িয়েছে। একই সময়ে ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪৮ জনের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা রাজধানী ঢাকায় সবচেয়ে বেশি। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৩০ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে ২৮৪ জন এবং ঢাকার বাইরে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৪৬ জন। গতকাল একজন কলেজ শিক্ষিকা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ২৬২ জন রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে এক হাজার ১৩১ জন, আর বাকি ১৩১ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ১০ হাজার ৯৮১ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ৯ হাজার ৬৬৮ জন।

এর আগে, ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করেছিল। সে বছর এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন, মারা যান ১৪৮ জন। বিশেষজ্ঞরা বলছেন, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন যথা সময়ে এডিস মশা নিধনের কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় ডেঙ্গু রোগে মানুষ আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ