Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফোনে আড়িপাতা তদন্ত চেয়ে রিটের শুনানি যেকোনো দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

আড়িপাতা রোধে এবং ফাঁস হওয়া ফোনালাপের ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশনা চেয়ে করা রিটটি শুনানির জন্য কার্যতালিকায় উঠেছে। তাই যেকোনো দিন বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চে এটির শুনানি হতে পারে। গতকাল মঙ্গলবার এ তথ্য জানান রিটেরপক্ষের আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

এর আগে গত ১৬ আগস্ট আড়িপাতা রোধে এবং ফাঁস হওয়া ফোনালাপের ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি সরকারপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে পেছানো হয়।
সুপ্রিম কোর্ট বারের দশ আইনজীবী গত ১০ আগস্ট এ রিট ফাইল করেন। রিটে বিভিন্ন সময়ে ফাঁস হওয়া আলোচিত অন্তত ১৬টি ফোনালাপ ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশনা চাওয়া হয়। এর মধ্যে ২০১৩ সাল থেকে এ পর্যন্ত আড়িপাতার কয়েকটি ঘটনা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তৎকালীন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার ফোনালাপ ফাঁস হওয়ার ঘটনাও রয়েছে। আবেদনে বলা হয়, সংবিধানের ৪৩ অনুচ্ছেদে চিঠিপত্র ও যোগাযোগের অন্যান্য উপায়ের গোপনীয়তা সংরক্ষণ নাগরিকের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি পেয়েছে। সংবিধানে এ অধিকার নিশ্চিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফোনে আড়িপাতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ