Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিবি সিকিউরিটিজকে ৫ কোটি টাকা জরিমানা করবে কমিশন

অনিয়ম সমন্বয়ে ব্যর্থতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে মার্জিন ঋণসহ সংঘটিত বিভিন্ন অনিয়ম সমন্বয় করার সময় দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নির্ধারিত সময়ে আইসিবি সিকিউরিটিজ সংঘটিত বিভিন্ন অনিয়ম সমন্বয় করতে না পারলে প্রতিষ্ঠানটিকে ৫ কোটি টাকা জরিমানা করবে কমিশন। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

গতকাল বিএসইসির ৭৮৯তম কমিশন সভা শেষে নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্রোকারেজ হাউজটির মাধ্যমে নগদ হিসাবের গ্রাহকদের মার্জিন ঋণ প্রদান, গ্রাহকদের সিকিউরিটিজ যথাযথভাবে রেকর্ড না রাখা, একই তালিকাভুক্ত ব্যাংকে একের অধিক সমন্বিত গ্রাহক হিসাব পরিচালনা, একজন গ্রাহকের নামে একের অধিক স্বতন্ত্র ও যৌথ বিও হিসাব পরিচালনার মতো অনিয়ম করে আসছে। এই অনিয়ম সমন্বয় ও সংশোধনের জন্য আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানিকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে বিএসইসি। অন্যথায় ৫ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। একই সঙ্গে ওই সমন্বয়ে ব্যর্থ হলে ব্যর্থকালীন প্রতিদিনের জন্য ১০ হাজার টাকা করে জরিমানা করা হবে। অন্যদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ৫০০ কোটি টাকার আনসিকিউরড, কন্টিনজেন্ট-কনভার্টেবল, ফ্লোটিং রেট, মুদারাবা পারপেচুয়াল বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি।

তথ্যমতে, বন্ডটির ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট এবং অবশিষ্ট ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির ইউনিটপ্রতি অভিহিত মূল্য ৫ হাজার টাকা। বন্ডটির কুপন হার ৬ থেকে ১০ শতাংশ। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট সংগঠন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হবে। উল্লেখ্য, এ বন্ড ইস্যুর মাধ্যমে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের এডিশনাল টায়ার-ও মূলধনের ভিত্তি শক্তিশালী করবে। প্রাইভেট প্লেসমেন্টের ক্ষেত্রে এ বন্ডের ন্যূনতম সাবস্ক্রিপশন ৫ কোটি টাকা এবং পাবলিক অফারের ক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের জন্য এ বন্ডের ন্যূনতম সাবস্ক্রিপশন ৫ হাজার টাকা।

ওই বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে এমটিবি ক্যাপিটাল লিমিটেড, অ্যারেঞ্জার ও ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং আন্ডাররাইটার হিসেবে দায়িত্ব পালন করবে ইসলামী ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এদিকে গতকাল বিএসইসির কমিশন সভায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ট্রেকহোল্ডার বি রিচ লিমিটেডকে বাজার সৃষ্টিকারী হিসেবে নিবন্ধন সনদ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বাজার সৃষ্টিকারী) বিধিমালা, ২০১৭-এর আওতায় বি রিচ লিমিটেডকে বাজার সৃষ্টিকারী নিবন্ধন সনদ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

একই সঙ্গে গতকাল বিএসইসি বে-মেয়াদি জিএম ইকুইটি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ১০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা জিএম ইকুইটি লিমিটেড ১ কোটি টাকা প্রদান করবে এবং বাকি ৯ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে। ফান্ডটির ইউনিটপ্রতি অভিহিত মূল্য ১০ টাকা। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক জিএম ইকুইটি লিমিটেড। এছাড়া ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে যথাক্রমে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিবি সিকিউরিটিজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ