Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রেলে যোগ হচ্ছে ২শ’ কোচ

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রেলের জন্য ২শ’ নতুন বগি ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মোট ৯২৭ কোটি টাকায় এগুলো কেনা হবে। এর মধ্যে ৭১৩ কোটি টাকা চীন দেবে প্রকল্প সহায়তা হিসেবে। বাকি অর্থ যোগাবে সরকার।
গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠকে এই প্রকল্প অনুমোদন পায়। সভায় মোট আটটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
রেলের বগি আমদানির প্রকল্প নিয়ে তিনি বলেন, আমাদের এখনও রেল কোচ তৈরির সক্ষমতা হয়নি। তবে অদূর ভবিষ্যতে বাংলাদেশেও রেল কোচ তৈরি হবে। সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা সরকারের রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে রেলে যাত্রীসেবার মান বাড়বে। সভায় অনুমোদিত আটটি উন্নয়ন প্রকল্পের ব্যয় ৩ হাজার ৪৮৮ কোটি টাকা ধরা হয়েছে বলে পরিকল্পনামন্ত্রী জানান।
এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৪৪০ কোটি টাকা, প্রকল্প সাহায্য হিসেবে নেয়া হবে ২ হাজার ২৭ কোটি টাকা এবং সংশ্লিষ্ট সংস্থার নিজস্ব অর্থায়ন হবে ২০ কোটি টাকা।
অনুমোদিত রুরাল ইলেকট্রিফিকেশন আপগ্রেডেশন (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪শ’ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে দেয়া হবে ৩৫৪ কোটি টাকা। প্রকল্প সাহায্য হিসেবে জাইকা দেবে ১ হাজার ৪৬ কোটি টাকা।
‘শ্যামগঞ্জ-জারিয়া-বিরিশিরি-দুর্গাপুর জেলা মহা-সড়ককে জাতীয় মহাসড়কমানে উন্নয়ন’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩১৬ কোটি টাকা। ‘ঢাকার আজিমপুরে জুডিসিয়াল কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ’ প্রকল্পটিতে ব্যয় হবে ৯৬ কোটি ২২ লাখ টাকা। এর সম্পূর্ণ অর্থ সরকারি তহবিল থেকে জোগান দেয়া হবে।
‘পটুয়াখালী মেডিকেল ও হাসপাতাল স্থাপন’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৮৪ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩১৬ কোটি টাকা এবং ভারতীয় ঋণের অর্থ থেকে ২৬৮ কোটি ৮ লাখ টাকার সংস্থান হবে।
‘সুরেশ্বর খাল পুনঃখনন ও নিষ্কাশন’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি টাকা। কুড়িগ্রামে তিস্তা নদীর তীর রক্ষা প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৮০ লাখ টাকা।
এছাড়া ৫০ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে প্রতিবন্ধীদের জন্য ঢাকা সেনানিবাসে অবস্থিত প্রয়াস কেন্দ্রের সম্প্রসারণ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এই অর্থের ২০ কোটি ১৪ লাখ টাকা দেবে সেনাবাহিনী।
সভার শুরুতে একনেকের পক্ষ থেকে নারীর ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘গ্লোবাল পার্টনারশিপ ফোরাম এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠাসহ তথ্য প্রযুক্তি খাতে অবদানের জন্য ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পাওয়ায় প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কেও একনেক শুভেচ্ছা জানাবে বলে জানান পরিকল্পনামন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলে যোগ হচ্ছে ২শ’ কোচ

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ