Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরীর ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর বাংলাবাজারের নিজবাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত একবছর ধরে বুলবুল চৌধুরী ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন।

এর আগে এপ্রিলে এই লেখককে হাসপাতালে নেওয়া হয়। সেসময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন। বুলবুল চৌধুরীর ঘনিষ্ঠ সূত্রে জানা যায়, ছয় মাস ধরে তার জ্বর ও ওজন কমে যাচ্ছিল। ফেব্রুয়ারিতে হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার ক্যানসার ধরা পড়ে। ক্যানসার তার শ্বাসযন্ত্রেও ছড়িয়ে পড়েছিল। চিকিৎসকরা জানান, কেমো নেওয়ার মতো শারীরিক অবস্থাও তার ছিল না।
বুলবুল চৌধুরী ১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন। সাহিত্যে অসামান্য অবদানের জন্য ২০২১ সালে সরকার তাকে একুশে পদক প্রদান করে।


তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য, অপরূপ বিল ঝিল নদী, কহকামিনী, তিয়াসের লেখন, অচিনে আঁচড়ি (উপন্যাস), ছোট গল্পগ্রন্থ- টুকা কাহিনি, পরমানুষ, মাছের রাত এবং চৈতার বউ গো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কথাসাহিত্যিক বুলবুল চৌধুরীর ইন্তেকাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ