Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমার মা খুবই বৃদ্ধ। তাই দুই বছর রোজা রাখতে পারেননি। মা রোজা না রাখতে পারায় কিভাবে তা আদায় করা যায় তা জানালে উপকৃত হব। উনি অচল, চলাফেরা করতে পারেন না। নামাজও পড়তে পারেন না, চোখেও দেখেন না, বিছানায় পড়া অবস্থায় আছে।

মোহাম্মাদ তাওহীদ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ৭:৪১ পিএম

উত্তর : যদি তার সুস্থ হয়ে আবার রোজা রাখার কোনো সম্ভাবনা না থাকে, তাহলে প্রতি রোজার জন্য একটি ফিতরার সমান দান করে দিতে হবে। সে হিসাবে দু’বছরে ষাটটি রোজার জন্য ষাটটি ফিতরার সমান টাকা দান করে দিতে হবে। যদি আর্থিক অবস্থা এমন না হয় যে দান করতে পারে, তাহলে ঘরোয়াভাবেই এই রোজার কাফফারা বা ক্ষতিপূরণ করে নিতে হবে। যেমনটি নবী করিম সা. এর এক সাহাবীর ঘটনায় পাওয়া যায়। তিনি নিজে রোজার কাফফারা দিতে চাইলে নবীজিকে জানালেন যে, কাফফারা দেওয়ার ক্ষমতা তার নাই। তখন নবী করিম সা. তাকে এক বস্তা খাবার দিলেন। দিয়ে বললেন, এগুলো মদীনার সবচেয়ে গরিব মানুষটিকে দিয়ে দাও। সাহাবী উত্তর দিলেন, মদীনায় আমার চেয়ে গরিব আর কেউ নেই। তখন নবী করিম সা. বললেন, ঠিক আছে, এইগুলো তুমিই খেয়ে নাও।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Nazrul Islam ২৮ আগস্ট, ২০২১, ১:৫৯ পিএম says : 0
    নামাজও পড়তে পারেন না?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোজা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ