Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাদ্রের আবহাওয়ায় মেঘ-বৃষ্টি অব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ভাদ্র মাসের দ্বিতীয় সপ্তাহ চলছে। ভাদ্রের আবহাওয়ায় স্বাভাবিক মেঘ-বৃষ্টির ধারা বজায় রয়েছে। আরও তিন দিন বৃষ্টি-বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুড়িগ্রাম জেলার রাজারহাটে ৯৩ মিলিমিটার।
এছাড়া ঢাকায় ৯, চট্টগ্রামে ৩৬, রাঙ্গামাটিতে ৫৫, কুতুবদিয়ায় ৬৯, শ্রীমঙ্গলে ৯০, রংপুরে ১৩, দিনাজপুরে ২৬, খুলনায় ১৬, চুয়াডাঙ্গায় ৪৭, নেত্রকোণায় ৪৮ মি.মি.সহ অধিকাংশ স্থানে বৃষ্টি ঝরেছে। তবে, রাজশাহী ও বরিশাল বিভাগে স্বল্প বৃষ্টি হয়েছে। এতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৫.৫ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ২৪.৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩২.৬ এবং সর্বনিম্ন ২৫.৭ ডিগ্রি সে.।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ