Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিকিৎসায় নোবেল পেলেন জাপানের ইয়োশিনোরি

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চিকিৎসাশাস্ত্রে চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন জাপানের বিজ্ঞানী ইয়োশিনোরি ওশুমি। গতকাল সকালে সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার কমিটি এ ঘোষণা দেয়। নোবেল কমিটির বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, জীবদেহের কোষ নিয়ে এবং কোষের বিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ইয়োশিনোরিকে এ সম্মান দেয়া হয়েছে। নোবেল কমিটির দেয়া বিবৃতিতে জানানো হয়, ইয়োশিনোরি ওশুমি বিভিন্ন শারীরিক প্রক্রিয়ায় ‘অটোফ্যাগি’র গুরুত্ব বোঝার উপায়ের ব্যাপারে আলোচনা করেছেন, যা বিষয়টি নিয়ে জানার বিভিন্ন পথ খুলে দিয়েছে। ইয়োশিনোরির মূল কাজ অটোফ্যাগি নিয়ে। জীববিজ্ঞানের ভাষায় অটোফ্যাগি মানে হচ্ছে অকেজো জিন আপনাআপনি ধ্বংস হওয়া। বিবৃতিতে বলা হয়, অটোফ্যাগি বিকৃতি রোগ সৃষ্টি করতে পারে। অটোফ্যাগি প্রক্রিয়া ক্যান্সার ও স্নায়ুর বিভিন্ন রোগের কারণ হতে পারে।
ইয়োশিনোরি ওশুমি ১৯৪৫ সালের ৯ ফেব্রুয়ারি জাপানের ফুকুওয়াকায় জন্মগ্রহণ করেন। টোকিও বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শেষ করে নিউইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে পোস্ট ডক্টরাল শেষ করে ফিরে যান নিজ দেশে। ১৯৭৭ সালে টোকিও বিশ্ববিদ্যালয়ে গবেষণা সহকারী হিসেবে যোগ দেন। ১৯৮৬ সালে ওই প্রতিষ্ঠানে লেকচারার হিসেবে যোগ দেন। ১৯৮৮ সালেই তিনি সহযোগী অধ্যাপক হয়ে যান। ২০০৪ সালে তিনি জাপানের হায়ামার দ্য গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি ফর অ্যাডভান্সড স্টাডিজে অধ্যাপক পদে যোগ দেন।
কাজের স্বীকৃতি হিসেবে ইয়োশিনোরি জাপান অ্যাকাডেমি প্রাইজ, আসাহি প্রাইজ, কিয়েটো প্রাইজ, ইন্টারন্যাশনাল প্রাইজ ফর বায়োলজিসহ বিভিন্ন পদকে ভূষিত হন। সূত্র : নিউ ইয়র্ক টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসায় নোবেল পেলেন জাপানের ইয়োশিনোরি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ