Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সামাজিক নিরাপত্তায় চাই দীর্ঘমেয়াদী পরিকল্পনা

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশে এখনও ২৪ শতাংশ মানুষের দারিদ্র্য সীমার নিচে থাকার তথ্য তুলে ধরে তাদের সামাজিক নিরাপত্তায় সরকারের উদ্যোগগুলো দীর্ঘমেয়াদী পরিকল্পনায় নেয়ার সুপারিশ এসেছে এক আলোচনা অনুষ্ঠান থেকে। গত রোববার বাংলাদেশ ইন্টারনেশনাল ইনস্টিটিউট অব স্টাটেজিক স্ট্যাডিজ মিলনায়তনে ‘স্কোপ অব এডাপটিপ সোশাল প্রটেকশন ইন বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনায় এই সুপারিশ করা হয়।
ইউএনডিপি বাংলাদেশ ও উন্নয়ন সমন্বয়ের যৌথ আয়োজনের এই সভায় বন্যা, খরা ও জলোচ্ছ¡াসের কারণে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য নানামুখী পেশা ও কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা নেয়ার পরামর্শও আসে।
অনুষ্ঠানের মূল প্রবন্ধে বিআইআইএসএসের সিনিয়র রিসার্চ ফেলো মাহফুজ কবির বলেন, বাংলাদেশে এখন মোট জনগোষ্ঠীর ২৪ দশমিক ৮০ শতাংশ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে, যাদের সংখ্যা চার কোটি ১৯ লাখ। ১২ দশমিক ৯ ভাগ রয়েছে অতিদরিদ্রসীমার নিচে। বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সময় এসব মানুষজন চরম দুর্দশার শিকার হন। কারণ এসব ক্ষেত্রে তাদের সঞ্চিত খাদ্য শেষ হয়ে যায়।
মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী বলেন, দুর্যোগ সতর্কতা ও ব্যবস্থাপনার কাজে নারী প্রতিনিধিদের প্রয়োজনীয় অংশগ্রহণ না থাকা তাদের ভোগান্তির কারণ। দুর্যোগের সময় পুরুষ স্বেচ্ছাসেবক কিংবা প্রতিনিধিদের কাছে প্রান্তিক অঞ্চলের নারীরা তাদের সব সমস্যা খুলে বলতে পারেন না। তাই এক্ষেত্রে নারীদের নেতৃত্বে আনা প্রয়োজন।
দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক রিয়াজ আহমেদ বলেন, সরকার যে ভিজিএফ, জিআর ক্যাশ, ভিজিডি এসব কার্ডের মাধ্যমে যে ত্রাণ দেয় তাতে সামাজিক নিরাপত্তা রক্ষা করা সম্ভব নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামাজিক নিরাপত্তায় চাই দীর্ঘমেয়াদী পরিকল্পনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ