Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভ্যাট নিবন্ধন বেড়েছে এক লাখ ১৫ হাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

করোনার সময়ে সব খাতে অর্থনৈতিক মন্দা চলার পরেও ভ্যাট নিবন্ধন বৃদ্ধি পেয়েছে ৬৯ শতাংশ। নতুন করে ভ্যাটের আওতায় এসেছে এক লাখ ১৫ হাজার প্রতিষ্ঠান। দেশে এখন ভ্যাট নিবন্ধন রয়েছে দুই লাখ ৮২ হাজার ২০০ প্রতিষ্ঠানের। জাতীয় রাজস্ব বোর্ডের তথ্যানুসারে, গত এক বছরে ভ্যাটের (ভ্যালু অ্যাডেড ট্যাক্স) আওতায় এসেছে এক লাখ ১৫ হাজার ৩১টি ব্যবসা প্রতিষ্ঠান, যা আগের বছরের চেয়ে ৬৯ শতাংশ বেশি।

এক বছরে ভ্যাট নিবন্ধনে ভালো প্রবৃদ্ধি দেখা গেলেও দেশের অর্থনীতির আকারের সঙ্গে ভ্যাটের বর্তমান পরিসর এখনো সংগতিপূর্ণ নয় বলে মনে করছেন সরকার এবং অর্থনীতিবিদরা। দেশে এখন সব মিলিয়ে ভ্যাট নিবন্ধন রয়েছে দুই লাখ ৮২ হাজার ২০০ প্রতিষ্ঠানের।

দেশে বর্তমানে কোনো ব্যবসা প্রতিষ্ঠানের বছরে ৫০ লাখ টাকা পর্যন্ত বার্ষিক টার্নওভার (বিক্রি) হলে আইন অনুযায়ী তাদের ভ্যাট নিবন্ধন নিতে হয় না। ৫০ লাখের ওপরে তিন কোটি টাকা পর্যন্ত টার্নওভারের ক্ষেত্রে চার শতাংশ হারে মোট বিক্রির ওপর টার্নওভার ট্যাক্স দিতে হয়। চার কোটি টাকার বেশি বিক্রি হলে কিছু ব্যতিক্রম বাদে ১৫ শতাংশ হারে ভ্যাট কার্যকর। ২০১৯ সাল থেকে সরকার পুরোপুরি অনলাইন নির্ভর ভ্যাট নিবন্ধন ব্যবস্থা কার্যকর করে। অনলাইনে নিবন্ধন নেওয়া হলেও এখনো অনেকেই ম্যানুয়ালি প্রতি মাসে ভ্যাট রিটার্ন জমা দিচ্ছেন। এনবিআরের হিসাব অনুযায়ী, দেশের ১১টি ভ্যাট কমিশনারেট সারা দেশে মাঠপর্যায়ে ভ্যাট ব্যবস্থাপনা দেখভাল করছে। এর মধ্যে সবচেয়ে বেশি ভ্যাট নিবন্ধনধারী ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট অফিসের অধীনে।

সুত্র জানায়, গত এক বছরে এ অফিসের আওতাধীন ৩৮ হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠান নতুন করে নিবন্ধনের আওতায় এসেছে, যা আগের বছরের তুলনায় ১১২ শতাংশ বেশি। সবচেয়ে বেশি হারে ভ্যাটের আওতায় আসা এই অফিসের অধীনে রয়েছে ৭২ হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠান। এ ছাড়া খুলনা ও ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেট অফিসেও ভ্যাট নিবন্ধনের হার তুলনামূলক বেশি।

এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, জরিপ কার্যক্রম চালানোর মাধ্যমে যাদের ভ্যাটযোগ্য বিক্রয় রয়েছে, কিন্তু যারা ভ্যাটের আওতায় নেই তাদের বাধ্যতামূলক নিবন্ধনের আওতায় আনা হয়েছে। ভ্যাট নিবন্ধন দেওয়ার পর প্রতি মাসে ভ্যাট রিটার্ন জমা দিতে হবে, অন্যথায় ১০ হাজার টাকা করে জরিমানা গুনতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ