Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদীয় আসনের সীমানা নির্ধারণ বিল পাসের সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত ‘জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১’ পাসের সুপারিশ করেছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণলয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে জাতীয় সংসদে উত্থাপিত ‘গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিল-২০২১’ যাচাই-বাছাই শেষে প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে। বিল দু’টি সংসদেও আগামী অধিবেশনে পাস হবে বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।
গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার। বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য আইনমন্ত্রী আনিসুল হক, মোস্তাফিজুর রহমান, মো. শামসুল হক টুকু, মো. আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী, গ্লোরিয়া ঝর্ণা সরকার, সেলিম আলতাফ জর্জ ও খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।
বৈঠক শেষে কমিটির সভাপতি শহীদুজ্জমান সরকার সাংবাদিকদের বলেন, নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিলটি আমরা চ‚ড়ান্ত করেছি। মন্ত্রণালয় উত্থাপিত বিলে উল্লেখযোগ্য কোন পরিবর্তন হয়নি। আগামী ১ সেপ্টেম্বর সংসদের এয়োদশ অধিবেশন শুরু হবে। এ অধিবেশনে বিলের রিপোর্ট উপস্থাপন করা হবে। তিনি বলেন, এই আইনটি কার্যকর হলে ১৯৭৬ সালের ‘দ্য ডিলিমিটেশন অব কন্সটিটিউয়েন্সিস অর্ডিনেন্স’ বাতিল হবে। প্রস্তাবিত আইনে নির্বাচন কমিশনকে বিধি প্রণয়নের ক্ষমতা দেওয়া হয়েছে, যা বিদ্যামান আইনে নেই।
এর আগে গত ৩ জুলাই বিলটি সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে বিলটি সংসদীয় কমিটিতে পাঠানো হয়। ওই বিলে বিদ্যমান আইনের ৮ নম্বর ধারায় একটি নতুন উপধারা যুক্ত করা হয়েছে। সেখানে বলা আছে, দৈব-দুর্বিপাকে বা অন্য কোনও কারণে আঞ্চলিক সীমানা নির্ধারণ করা না গেলে বিদ্যমান সীমানার আলোকে নির্বাচন অনুষ্ঠিত হবে।
সংসদের পঞ্চম সংশোধনী বাতিল সংক্রান্ত উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নের লক্ষ্যে এবং বাংলায় আইন করতেই মূলত বিলটি আনা হয়। সামরিক সরকারের আমলে জারি হওয়া ‘দ্য ডিলিমিটেশন অব কন্সটিটিউয়েন্সিস অর্ডিনেন্সের’ সংশোধন করতে নির্বাচন কমিশন বেশকিছু প্রস্তাব দিয়েছিল। কিন্তু সেগুলো আমলে নেওয়া হয়নি।
এদিকে আইনমন্ত্রী একই দিনে ‘গান্ধী আশ্রম ট্রাস্টি বোর্ড আইন-২০২১’ নামে আরেকটি বিল সংসদে উত্থাপন করেন। নোয়াখালীতে প্রতিষ্ঠিত গান্ধী আশ্রমের সম্পত্তি রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য ওই বিলটি আনা হয়। কমিটির পক্ষ থেকে ওই বিলটি পাসের সুপারিশ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ