Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন উচ্চতায় ডিএসই সিএসইর সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইর সূচক নতুন উচ্চতায় পৌঁছে রেকর্ড গড়েছে। ডিএসই’র ইতিহাসে প্রথমবারের মতো ডিএসইএক্স সূচক ছয় হাজার ৮০০ পয়েন্টের মাইলফলক অতিক্রম করে ছয় হাজার ৮৪২.২৩ পয়েন্ট ছুঁয়েছে।

একইভাবে ডিএস-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকও সর্বোচ্চ স্থানে পৌঁছে নতুন রেকর্ড গড়েছে। পাশাপাশি সিএসই’র প্রধান সূচক সিএসইএক্স ও সার্বিক সূচক সিএএসপিআই অতীতের সকল রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে। এদিন উভয় পুঁজিবাজারে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

গতকাল ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৮১ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৮৪২ দশমিক ২৩ পয়েন্টে। সূচকটি অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ অবস্থানে পৌঁছায়। এর আগে গত ১৭ আগস্ট ডিএসইএক্স সূচকটি ছয় হাজার ৭৮৭ দশমিক ১৬ পয়েন্টে পেঁছে নতুন রেকর্ড গড়েছিল। এদিন একইভাবে ডিএসই-৩০ সূচক ২৮ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৪৫২ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ অবস্থান। একইভাবে ডিএসই শরিয়াহ সূচক ১৮ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪৮০ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। দিন শেষে ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪৭টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। গতকাল ডিএসইতে দুই হাজার ৬৯৮ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪০০ কোটি টাকা বেশি।

অন্যদিকে দেশের অপর বাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১৩৭ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৯৫৮ দশমিক ১৯ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। আর সার্বিক সিএএসপিআই সূচক ২৩৪ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৯৪৭ দশমিক ৪৪ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন, সিএসইতে ৩২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৬টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। দিন শেষে সিএসইতে ৯৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএসইর সূচক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ