Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প গলার কাঁটা

ভার্চুয়াল মাধ্যমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

গাজীপুর থেকে রাজধানীমূখী বাস র‌্যাপিড ট্রানজিটকে গলার কাঁটা হিসেবে আখ্যায়িত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এটিকে তিনি গাজীপুর-উত্তরবঙ্গের গেটওয়ে উল্লেখ করে বলেছেন, এটি নতুন করে বাড়ানোর দরকার নেই। যা আছে সে পর্যন্ত শেষ করতে হবে দ্রুত।
গতকাল রোববার সড়ক পরিবহন অধিদপ্তরে এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর চারলেন সড়ক নির্মাণ প্রকল্পের চুক্তি সই অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে দেয়া বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। গাজীপুর এলেঙ্গা সড়কের প্রসঙ্গে সড়ক মন্ত্রী প্রশ্ন রেখে বলেন, আর কতদিন লাগবে এটি শেষ হতে। যে প্রকল্প পরিচালক পারবে না, তাকে পরিবর্তন করারও নির্দেশ দেন এ সময়।

তিনি বলেন, এই সড়কের ২৩টি সেতু, তিনটি ফ্লাইওভার, আন্ডার পাসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অথচ মূল সেতুর নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। ভিডিও প্রেজেন্টেশন আর কথা বাদ দিয়ে কাজ করার পরামর্শ দেন তিনি। যশোর-খুলনা মহাসড়ক নির্মাণ কাজ শেষ না হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এটি নিয়ে অনেক বাজে অভিযোগ রয়েছে, নানা কথা শুনতে হচ্ছে। এমন কী প্রধানমন্ত্রী নিজেও অভিযোগ করেছেন। অথচ এ সড়কের কাজ শেষ হচ্ছে না।

এ সময় তিনি বলেন, দ্রুত ড্রাইভিং লাইসেন্স দেয়ার ব্যবস্থা করতে হবে বিআরটিএ’কে। এখন থেকে বাংলায় ড্রাইভিং লাইসেন্স দেয়ার নির্দেশ দিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, কেন ইংরেজিতে দিতে হবে। চালকদেরও দাবি বাংলায় দেয়ার জন্য। ভোগান্তি কমিয়ে দ্রুত গাজীপুর থেকে এলেঙ্গা সড়ক, যশোর খুলনা মহাসড়ক, বাস র‌্যাপিড ট্রানজিট নির্মাণ কাজ শেষ করার পাশাপাশি বিআরটি’র প্রকল্পসমূহ যথাসময়ে শেষ করার নির্দেশ দেন তিনি। এসব কাজের গুণগত মান বজায় রাখতে হবে বলে উল্লেখ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, সড়ক খাতে সরকার এত ব্যয় করেও বদনামের ভাগিদার হচ্ছে। সময়মত কাজ শেষ না হলে, কী লাভ এত ব্যয় করে। চুক্তি সই হওয়া এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর চার লেন সড়ক নির্মাণ প্রকল্প সময় মতো শেষ করারও নির্দেশনা দেন তিনি।
বিএনপিই এদেশে হত্যা সন্ত্রাসের জনক : বিএনপি হত্যার রাজনীতির উত্তরাধিকার বহন করছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপিই এদেশে হত্যা, সন্ত্রাসের জনক। বাংলাদেশে সা¤প্রদায়িক শক্তির নির্ভরযোগ্য আস্থার ঠিকানা হচ্ছে বিএনপি। গতকাল চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি একথা বলেন।

এ সময় তিনি বলেন, ১৫ আগস্টে খালেদা জিয়ার ভুয়া জন্মদিন পালন এদেশের রাজনৈতিক ইতিহাসে নিকৃষ্টতম নজির। ১৫ আগস্ট হত্যাকান্ডে জিয়াউর রহমানের সংশ্লিষ্টতা নেই, বিএনপি মহাসচিবের এমন নির্লজ্জ বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করা, নিরাপদে বিদেশে পাঠিয়ে দিয়ে বিভিন্ন দূতাবাসে চাকরি দেওয়াই প্রমাণ করে জিয়াউর রহমান জড়িত, এর চেয়ে বড় প্রমাণ আর কী হতে পারে?
ওবায়দুল কাদের বলেন, ’৭৫ এ বঙ্গবন্ধু হত্যাকান্ডের মাস্টার-মাইন্ড ছিলেন জিয়াউর রহমান। আর হাওয়া ভবনের যুবরাজ তারেক রহমান ছিলেন ২১ শে আগস্ট গ্রেনেড হামলার মাস্টার মাইন্ড।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদের সভাপতিত্বে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানসহ অন্যান্য নেতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ