Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষুদ্রঋণ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেল সাজেদা ফাউন্ডেশনের বন্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৭ এএম

দেশের প্রথম ‘গ্রিন বন্ড’ ছাড়ার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পাওয়ার পর মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির কাছ থেকেও সবুজ সংকেত পেয়েছে স্বাস্থ্যসেবা ও ক্ষুদ্রঋণ পরিচালনাকারী অলাভজনক প্রতিষ্ঠান সাজেদা ফাউন্ডেশন। এই বন্ড বাজারে ছেড়ে ১০০ কোটি টাকা তুলবে সাজেদা ফাউন্ডেশন। পরিবেশের ক্ষতি করে না- এমন ছোট ছোট উদ্যোগে ওই টাকা তারা দেবে ক্ষুদ্রঋণ হিসেবে। সে কারণেই একে ‘গ্রিন’ বা পরিবেশবান্ধব বন্ড বলা হচ্ছে। গত মঙ্গলবার সাজেদা ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) নির্বাহী ভাইস চেয়ারম্যান মো. মশিউল্লাহ এই বন্ড অনুমোদনের নথি ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহেদা ফিজ্জা কবির এবং সিনিয়র উপদেষ্টা এস এন কেরির কাছে হস্তান্তর করেছেন।

চলতি বছরের মে মাসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পায় সাজেদা ফাউন্ডেশনের এই বন্ড। দুই বছর মেয়াদী এই বন্ড মেয়াদ শেষে পুরোপুরি অবসায়িত হবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি বিক্রি করা হবে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, করপোরেট প্রতিষ্ঠান ও উচ্চ সম্পদশালী ব্যক্তির কাছে। অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা। এ বন্ডের ট্রাস্টি হিসেবে রয়েছে সেনাকল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি। আর বন্ডটির প্রধান সমন্বয়ক বা লিড অ্যারেঞ্জার হিসেবে রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাজেদা ফাউন্ডেশনের বন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ