Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণতন্ত্র প্রতিষ্ঠায় অগ্রসৈনিক ছিলেন হান্নান শাহ-অধ্যাপক এমাজউদ্দীন

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মরহুম আ স ম হান্নান শাহর আদর্শ ধারণ করতে বিএনপি নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। গতকাল এক সভায় তিনি বলেছেন, ব্রি. জেনারেল আ স ম হান্নান শাহ গণতন্ত্র প্রতিষ্ঠায় একজন অগ্রসৈনিক ছিলেন। দেশের কঠিন দুঃসময়ে জাতির সামনে বারবার মাথা উঁচু করে দাঁড়িয়েছেন তিনি। তার আদর্শ ধারণ না করলে আমরা পিছিয়ে পড়ব।
জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহর ইন্তেকালে ‘বীর উত্তম শহীদ জিয়া শিক্ষা ও গবেষণা পরিষদ’ এ সভার আয়োজন করে।
প্রধান অতিথির বক্তব্যে এমাজউদ্দীন আহমদ বলেন, কাশ্মির দখল করার অধিকার ভারত বা পাকিস্তান কোনো দেশেরই নেই। কাশ্মিরের মালিক সেখানকার জনগণ। কাশ্মির ভারত, পাকিস্তান কারোরই নয়। তারা অন্য কিছু চায় না, শুধুমাত্র বেঁচে থাকার জন্য আত্মনিয়ন্ত্রণের অধিকার চায়।
কাশ্মিরের চলমান সমস্যার প্রসঙ্গ টেনে এমাজউদ্দীন আহমদ বলেন, কাশ্মিরে আজ যে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে, ১৯৬৯ সালে বাংলাদেশেও এমন অবস্থা ছিল।
ঢাবির সাবেক এ ভিসি বলেন, আমি ভারতের বিরুদ্ধে কথা বলার চিন্তা করি না। কিন্তু তাদের বাড়াবাড়ি এমন পর্যায়ে চলে এসেছে যে, তাদের সাথে দীর্ঘদিনের সম্পর্ক বজায় রাখা কঠিন হয়ে দাঁড়াবে।
আয়োজক সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খান, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ, হান্নান শাহর ছেলে রিয়াজুল হান্নান, এনডিপির যুগ্ম মহাসচিব শামসুল আলম, ডিসিসির সাবেক কমিশনার ফরিদ উদ্দিন, ফরিদগঞ্জ বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক ইসমাইল হোসেন তালুকদার খোকন, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম হোসেন রাজু, জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, কৃষকদলের শাহবাগ থানা সভাপতি জাহাঙ্গীর আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র প্রতিষ্ঠায় অগ্রসৈনিক ছিলেন হান্নান শাহ-অধ্যাপক এমাজউদ্দীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ