Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরিদগঞ্জে সাইকোজেনিকে একই স্কুলের দুই শতাধিক শিক্ষার্থী অসুস্থ

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা : তানিয়া, মরিয়ম ও শিউলি আক্তার দশম শ্রেণির ছাত্রী। ক্লাস চলাকালে হঠাৎ তারা একের পর এক অচেতন হয়ে মাটিতে পড়ে যায়। তাদের দেখা দেখি ওই দিন আরো কমপক্ষে ৪০/৫০ জন ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ছাত্র-ছাত্রী একই রোগে আক্রন্ত হয়ে লুটে পড়ে। মুহূর্তের মধ্যে পুরো স্কুলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে প্রধান শিক্ষক তাদের অভিভাবকদের ডেকে চিকিৎসার জন্য পাঠিয়ে দেয়। ঘটনাটি ঘটেছে গত ১ অক্টোবর সকালে ফরিদগঞ্জ উপজেলার বাশারা উচ্চ বিদ্যালয়ে। ডাক্তার বলছে আতঙ্কিত রোগটি হচ্ছে মাচ সাইকোজেনিক রোগ (সধংং ঢ়ংুপযড়মবহরপ রষষহবংং)
বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়দেব কৃষ্ণ সাহা জানান, শনিবার শিক্ষার্থীরা ্এই অজানা রোগে আক্রান্তের (আজ) গতকাল রোববার যথারীতি স্কুল খোলার পর, ক্লাস শুরুতেই প্রথমে ৬ষ্ঠ শ্রেণি একজন ছাত্রী আক্রান্ত হয়। কয়েক মিনিটের মধ্যে প্রায় শতাধিক ছাত্র-ছাত্রী অচেতন হয়ে পড়লে পুরো স্কুলে এ আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে উপজেলা নির্বাহী অফিসার ও শিক্ষা অফিসারকে বিষয়টি অবগত করলে তাৎক্ষণিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি মেডিকেল টীম এসে তাদের চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেয়। মাচ সাইকোজেনিক রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধী রয়েছে। এদের মধ্যে বেশীর ভাগই ছাত্রী।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা জানান-শিশু বা টিনেজ শিক্ষার্থীদের মধ্যে কোন এক অজানা আতঙ্কের কারণে অথবা মানসিক চাপে মাচ সাইকোজেনিক রোগ দেখা দিতে পারে। আর এই রোগ বা আতঙ্ক কারো মধ্যে সৃষ্টি হলে তা দলগত ভাবেই সৃষ্টি হয়। আক্রান্তরা খুব অল্প সময়ের মধ্যে আবার সুস্থ হয়ে যায়। এতে আতঙ্কগ্রস্থ হওয়ার কিছু নেই। তিনি জানান-স্বাস্থ বিভাগ স্কুল এলাকায় ছাত্রীদের চিকিৎসার জন্য একটি অস্থায়ী ক্যাম্প স্থাপন করেছে। ঘটনাস্থল উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবদিন পরিদর্শন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরিদগঞ্জে সাইকোজেনিকে একই স্কুলের দুই শতাধিক শিক্ষার্থী অসুস্থ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ