Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চাকরির বয়স ছাড়ের প্রস্তাব প্রধানমন্ত্রীর দফতরে

করোনার অবনতি হলে ফের বিধিনিষেধ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

করোনার মহামারির মধ্যে সরকারি চাকরি প্রার্থীদের বয়সে ২১ মাস ছাড় দিতে প্রধানমন্ত্রীর দফতরে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী ওই প্রস্তাব অনুমোদন দিলে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। করোনার সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে আবারও বিধিনিষেধ দেওয়া হবে জানান তিনি।
গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, করোনার ক্ষতি পুষিয়ে নিতে আমরা বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে প্রণোদনা দিয়েছি। সে ক্ষেত্রে চাকরি প্রার্থীদের জন্য প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাব পাঠিয়েছি। গত বছরও আমরা ওই বছরের ২৫ মার্চ থেকে যাদের চাকরির বয়স শেষ হয়েছে তারা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য বয়স শিথিল করেছিলাম। নতুন করে আরেকটি প্রস্তাব পাঠিয়েছি। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে চাকরি প্রার্থীরা বয়সে একটা ছাড় পাবেন।
গত বছরের ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর হয়েছে, তারা এই ছাড়ের আওতায় আসবে। গত বছরের ২৫ মার্চ পর্যন্ত যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছে, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সরকারি চাকরির নিয়োগে যত বিজ্ঞপ্তি প্রকাশ হবে সেখানে তাদের আবেদনের সুযোগ দিতে প্রস্তাব তৈরি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী অনুমোদন করলে চাকরি প্রার্থীরা বয়সে ২১ মাস পর্যন্ত ছাড় পাবেন। এটা একটা বড় সহযোগিতা। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে আমরা এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সব সরকারি সব প্রতিষ্ঠানের কাছে পাঠিয়ে দেব। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তারা যেসব বিজ্ঞাপন দেবে সেই বিজ্ঞাপনে উল্লেখ করবে, যাদের বয়স গত বছরের ২৫ মার্চ ৩০ বছর হয়েছে তারাও আবেদন করতে পারবেন। করোনা মহামারির মধ্যে গত বছরের ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছিল তাদের সরকারি চাকরিতে আবেদনের সুযোগ দিয়ে ওই বছরের ১৭ সেপ্টেম্বর প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিসিএস ছাড়া অন্য সব সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের সময় ২০২০ সালের ২৫ মার্চ প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করতে সব মন্ত্রণালয় ও বিভাগকে অনুরোধ জানানো হয়।
করোনা মহামারির মধ্যে গত বছরের ২৬ মার্চ থেকে দেশে টানা ৬৬ দিন সাধারণ ছুটি ছিল। এবার কোরবানির ঈদের আগে আট দিন বাদে গত ৫ এপ্রিল থেকে ১০ আগস্ট পর্যন্ত বিধিনিষেধ চলেছে। করোনা মহামারির মধ্যে সরকারি চাকরির বিজ্ঞপ্তি দেয়া হলেও নিয়োগ কার্যক্রম বন্ধ রয়েছে। সরকারি চাকরিতে সর্বোচ্চ ৩০ বছর বয়স পর্যন্ত আবেদন করা যায়। আর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও নাতি-নাতনিরা সর্বোচ্চ ৩২ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারেন।
করোনা পরিস্থিতির অবনতি হলে ফের বিধিনিষেধ:
জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, সংক্রমণ পরিস্থিতির ওপর নির্ভর করে আমরা দু’টি কৌশল অবলম্বন করব। একটি হলো বিধিনিষেধ বা লকডাউন দেয়া, আরেকটি হচ্ছে (বিধিনিষেধ) ছেড়ে দেয়া। কিন্তু সবাইকে মাস্ক পরতে হবে। করোনা পরিস্থিতি খারাপ হলে আবার লকডাউন দেবেন কি না এমন প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন বলেন, হ্যাঁ। পৃথিবীর যেকোনো দেশে সংক্রমণ বাড়লেই ব্যবস্থা নেয়া হয়েছে। যেমন অস্ট্রেলিয়াতে সেনাবাহিনী নামানো হয়েছে, কারফিউ দেয়া হয়েছে, লকডাউন দেয়া হয়েছে। আমেরিকায় লকডাউন দেয়া হয়েছে। কারণ এর কোনো বিকল্প নেই। সংক্রমণ পরিস্থিতি বাড়লে আমরা ব্যবস্থা নেব। বিভিন্ন পেশার মানুষের দাবির পরিপ্রেক্ষিতে বিধিনিষেধ শিথিলের প্রয়োজন হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, যদিও পরিস্থিতি কিন্তু এখনও সন্তোষজনক নয়। সংক্রমণ আমাদের ৫ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে। নিউ নরমাল লাইফে আমরা যদি স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে সংক্রমণ এড়িয়ে চলতে পারব। আমাদের এখন স্বাস্থ্যবিধির উপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। মাস্ক পড়ে, শারীরিক দূরত্ব মেনে সবাই তারা তাদের কাজগুলো করবে, সেটিই আমরা প্রত্যাশা করি। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা না করেই বিধিনিষেধ শিথিল করা হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, আমরা যে নির্দেশনাগুলো দিয়েছি, কতটুকু করতে পারবো, কতটুকু করতে পারবো না সেগুলো বুঝেই আমরা দিয়েছি। আলোচনা না করার কারণে সমস্যা হয়েছে তা নয়। শুধু আমলাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়ার বিষয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, যোগাযোগ সকলের সঙ্গে আছে। আমরা এই পরিস্থিতিগুলো বুঝি। সবাই বার্গেনিং করতে চায় এটা হচ্ছে মেইন বিষয়। সরকার সব সময় বুঝেশুনেই সিদ্ধান্ত নেয়। আমাদের হাতে মাঠের বিভিন্ন তথ্য থাকে। আমাদের সংক্রামক ব্যাধি আইন আছে, সেই আইনেই বলা আছে কোনটা কে করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাকরির বয়স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ