Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাতিলের বিরুদ্ধে সাংবাদিক আব্দুর রহিম ছিলেন সোচ্চার

শোক বার্তায় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ইসলাম ও মুসলমানদের পক্ষে যে কোন সময় ও যে কোন পরিস্থিতিতে সাংবাদিক মরহুম আব্দুর রহিমের ভূমিকা ছিল অতুলনীয়। বাতিলের বিরুদ্ধে সাংবাদিক আব্দুর রহিমের কলম ছিল সদা সোচ্চার। মরহুম আব্দুর রহিম ওলী আউলিয়াগণের সীমাহীন ভক্ত ও অনুরক্ত ছিলেন । ব্যক্তি জীবনেও তিনি সুফিবাদের অনুসারী ছিলেন। ইসলাম ও মুসলমানদের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ যুগোপযোগী নিউজ করতেন। দেশের আলেম ওলামা ও ইসলামী দলগুলোর নেতা কর্মীদের সঙ্গে ছিল তার হৃদ্যতাপূর্ণ সুসম্পর্ক। সাংবাদিক আব্দুর রহিমের মৃত্যুতে সাংবাদিক জগতের একটি নক্ষত্র বিলুপ্ত হলো।

দৈনিক ইনকিলাবের সিনিয়র রিপোর্টার প্রবীণ সাংবাদিক মো.আব্দুর রহিমের ইন্তেকালে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ গতকাল শনিবারও পৃথক পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে এসব কথা বলেন। নেতৃবৃন্দ মরহুম আব্দুর রহিমের রূহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

উল্লেখ্য, গত শুক্রবার বিকেল সাড়ে ৪টায় রাজধানীর ল্যাব এইড হাসপাতালে সাংবাদিক আব্দুর রহিম ইন্তেকাল করেন। তিনি দীর্ঘ দিন যাবত জটিল রোগে ভুগছিলেন। সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হলে তাকে ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শুক্রবার রাতে তার নামাজে জানাজা শেষে নগরীর শাহজাহানপুর কবরাস্থানে তার লাশ দাফন করা হয়েছে।

দোয়া মাহফিল ঃ গতকাল শনিবার বিকেলে পুরানা পল্টনস্থ বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিক মুহাম্মদ আব্দুর রহিমের রূহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় অফিস ও সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, সাংগঠনিক সম্পাদক মাওলানা এনামুল হক মুসা, প্রকাশনা সম্পাদক মাওলানা হারুনুর রশীদ ভূইয়া, ঢাকা মহানগর ভারপ্রাপ্ত সভাপতি মুফতি নূর মোহাম্মদ আজিজী, সহ সাধারণ সম্পাদক মাওলানা আতিক উল্লাহ।

বাংলাদেশ মুসলিম লীগ ঃ দৈনিক ইনকিলাবের সিনিয়র রিপোর্টার প্রবীণ সাংবাদিক আব্দুর রহিমের ইন্তেকালে বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি সাবেক এমপি এডভোকেট বদরুদ্দোজা সুজা, নির্বাহী সভাপতি আবদুল আজিজ হাওলাদার, মহাসচিব কাজী আবুল খায়ের, স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, আনোয়ার হোসেন আবুড়ী, সহসভাপতি মোহাম্মদ নজরুল ইসলাম, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান, কেন্দ্রীয় নেতা তারেক জমির সজীব ও ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি ইঞ্জিনিয়ার ওসমান গণি এক যুক্ত বিবৃতিতে গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মরহুম আবদুর রহিমের ইন্তেকালে আমরা গভীরভাবে মর্মাহত। তিনি একজন সজ্জন ব্যক্তি ছিলেন। আমরা তার রূহের মাগফিরাত কামনা করছি।

বাংলাদেশ খেলাফত আন্দোলন ঃ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী আজ এক শোক বার্তায় বলেন, মরহুম আব্দুর রহিম ওলী আউলিয়াগণের সীমাহীন ভক্ত ও অনুরক্ত ছিলেন । ব্যক্তি জীবনেও তিনি সুফিবাদের অনুসারী ছিলেন। ইসলাম ও মুসলমানদের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ যুগোপযোগী নিউজ করতেন। তাই আলেম ওলামা ও ইসলামী দলগুলোর নেতা কর্মীদের সঙ্গে ছিল তার হৃদ্যতাপূর্ণ সম্পর্ক। সাংবাদিক আব্দুর রহিমের মৃত্যুতে সাংবাদিক জগতের একটি নক্ষত্র বিলুপ্ত হলো। আমরা মরহুমের রূহের মাগফিরাত কামনা করছি এবং তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।
ইসলামী ঐক্য আন্দোলন ঃ ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারী জেনারেল অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান আজ এক ব্বিৃতিতে মরহুম আব্দুর রহিমের রূহের মাগফিরাত কামনা করেন বলেন, সাংবাদিক হিসেবে দেশ ও জাতির খেদমতে তাঁর অবদান অনেক। বিশেষ করে ইসলাম ও মুসলমানদের পক্ষে যে কোন সময় ও যে কোন পরিস্থিতিতে তাঁর ভূমিকা ছিল অতুলনীয়। তিনি ইসলামী দল সমূহের নেতৃবৃন্দকে বিভিন্ন সময় আন্দোলন-সংগ্রাম সম্পর্কে সজাগ ও সতর্ক করে সেতু বন্ধনের ভূমিকা পালন করতেন। বাতিলের বিরুদ্ধে সাংবাদিক আব্দুর রহিমের কলম ছিল সদা সোচ্চার। আল্লাহ রাব্বুল ইজ্জত তাঁর সকল খেদমত কবুল করে জান্নাতে উঁচু মাকাম দান করুন।

নদওয়াতুল ওলামাআল-আলামিয়া মদিনা মোনাওয়ারা সউদী আরব ঃ নদওয়াতুল ওলামাআল-আলামিয়া মদিনা মোনাওয়ারার চেয়ারম্যান মাওলানা রফিকুল ইসলাম মাদানী এক শোকবার্তায় বলেন, আব্দুর রহিমের ইন্তেকালে জাতি একজন নিষ্ঠাবান ত্যাগী সাংবাদিককে হারালো। তিনি ইসলাম বিদ্বেষী অপশক্তির বিরুদ্ধে আপোষহীন সংবাদকর্মী ছিলেন। মহান আল্লাহ তার সকল নেকআমল কবুল করে জান্নাতের উঁচু মাকাম দান করুন।

মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ ঃ মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদের সভাপতি শহিদুল ইসলাম কবির, সহ-সভাপতি মো. নুরুজ্জামান সরকার ও সেক্রেটারী আরিফ বিন মেহের উদ্দিন এক বিবৃতিতে বলেন, মরহুম আব্দুর রহিম উম্মাহর দরদী একজন সংবাদকর্মী হিসেবে কাজ করে গেছেন। ইসলাম মুসলমান ও দেশের সঙ্কটে কর্মজীবনে তিনি যে ভূমিকা রেখেছেন তা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বিবৃতিতে নেতৃবৃন্দ মরহুম আব্দুর রহিম এর রূহের মাগফিরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বিশ্ব মুসলিম পরিষদ ঃ বিশ্ব মুসলিম পরিষদের চেয়ারম্যান মাওলানা একে এম আশরাফুল হক, মহাসচিব মাওলানা মুমিনুল ইসলাম, সংগঠন সচিব আমির হোসেন হিরা এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে সাংবাদিক আব্দুর রহিম দৈনিক ইনকিলাবের সঙ্গে জড়িত ছিলেন। তখন থেকেই তিনি দেশ জনগণ, ইসলাম ও মুসলমানদের পক্ষে মিডিয়াতে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। ইসলাম ও রাজনৈতিক সংবাদ পরিক্রমায় কাজ করায় রাজনৈতিক ও ইসলামী অঙ্গনে সকলের প্রিয় মুখ ছিলেন সাংবাদিক আব্দুর রহিম। মিডিয়া জগতে তার শূন্যতা পূরণ হবার নয়।

বাতিল প্রতিরোধ পরিষদ ঃ বাতিল প্রতিরোধ পরিষদের সভাপতি হাজী জালাল উদ্দিন বকুল মরহুম সাংবাদিক আব্দুর রহিমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বলেন, পেশাগত জীবনে তিনি দেশ জনগণ ইসলাম ও মুসলমানদের পক্ষে মিডিয়া জগতে বলিষ্ঠ ভূমিকা পালন করে গেছেন। বিবৃতিতে তিনি আরো বলেন, মরহুম আবদুর রহিম একজন নিষ্ঠাবান সাংবাদিক হিসেব দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন আন্দোলন সংগ্রামে তিনি জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেছেন। মহান আল্লাহ তার সকল নেকআমলগুলো কবুল করে তাকে জান্নাতের উঁচু মাকাম দান করুন।

সাংবাদিক আব্দুর রহিমের ইন্তেকালে আরো যেসব নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন, তারা হচ্ছেন, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আব্দুর রকীব এডভোকেট ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মাওলানা শওকত আমীন, জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একে এম আশরাফুল হক ও সদস্য সচিব প্রফেসর সিদ্দিকুর রহমান , জাতীয় তাফসীর পরিষদের চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম মহাসচিব হাফেজ মাওলানা মাকসুদুর রহমান, যুগ্ম মহাসচিব মুফতি বাকিবিল্লাহ ও মুফতি ওমর ফারুক যুক্তিবাদী, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান , শ্রমিক মজলিসের কেন্দ্রীয় সভাপতি হাজী নূর হোসেন ও সাধারণ সম্পাদক আবুল কালাম , সহ সম্পাদক এইচ এম এরশাদ ও অফিস ও প্রচার সম্পাদক খালেদ সানোয়ার, এবং ইসলামী বুদ্ধিজীবী ফ্রন্টের আহবায়ক ইঞ্জিনিয়ার সৈয়দ আব্দুল হান্নান আল হাদী ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক আব্দুর রহিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ