Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পানির নিচের ড্রোন নামাবে আমেরিকা

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক সরঞ্জামের আধুনিকায়ন করবে আমেরিকা। এ অঞ্চলে সামরিক উপস্থিতি জোরদারের লক্ষ্যে এসব পদক্ষেপ গ্রহণ করা হবে। এ জন্য নতুন ডুবোজাহাজ, পানির নিচের ড্রোনসহ আধুনিক বিমান মোতায়েন করবে আমেরিকা। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তি মোকাবেলা করার এবং মার্কিন নিরাপত্তা সংক্রান্ত ভিত্তি জোরদারে এসব পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টন কার্টার।
তিনি বলেন, এশিয়ার এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি হিসেবে থাকতে চায় আমেরিকা। সান ডিয়াগোয় বিমানবাহী রণতরীতে দেয়া ভাষণে এসব কথা বলেন তিনি।
মার্কিন সামরিক প্রযুক্তিগত উন্নতির ক্ষেত্রে সম্ভাব্য শত্রু এবং বন্ধুদের জন্য বেশ কিছু বিস্ময় অপেক্ষা করছে বলেও জানান তিনি। বোধগম্য কারণে এ নিয়ে বিস্তারিত কথা বলা সম্ভব নয় উল্লেখ করেন তিনি। তিনি দাবি করেন, নতুন সক্ষমতা এশিয়া প্রশান্তমহাসাগর এলাকায় নিরাপত্তা বজায় রাখার বিষয়ে দেয়া কয়েক দশকের মার্কিন প্রতিশ্রুতি কার্যকর করতে সহায়তা করবে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানির নিচের ড্রোন নামাবে আমেরিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ