Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকায় ১৪ দলের মানববন্ধন সোমবার : পাকিস্তানকে ঔদ্ধত্য ছাড়ার আহ্বান নাসিমের

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনারকে তলবের সমালোচনা করে ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম পাকিস্তানকে এ ধরনের ‘ঔদ্ধত্যপূর্ণ’ কর্মকা- থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি জানান, যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের ‘উলঙ্গ’ হস্তক্ষেপ ও মুক্তিযুদ্ধকে ‘অবমাননা’ করে খালেদা জিয়াসহ বিএনপি নেতাদের বক্তব্যের প্রতিবাদে ১৫ ফেব্রুয়ারি সোমবার ঢাকার ১৪টি স্পটে মানববন্ধন পালন করবে ১৪ দল।
রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মঙ্গলবার দুপুরে ঢাকা মহানগর ১৪ দলের এক বিশেষ যৌথ সভায় এসব বক্তব্য ও কর্মসূচি ঘোষণা করেন নাসিম। ঢাকা মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে এ সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সভাপতিত্ব করেন।
মোহাম্মদ নাসিম বলেন, আমি পাকিস্তানকে স্পষ্ট বলতে চাই এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ কর্মকা- থেকে বিরত হন। অন্যথায় আমাদের ভাবতে হবে পাকিস্তানের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক থাকবে কিনা।
আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য নাসিম বিএনপি নেত্রী খালেদা জিয়াকে সিদ্ধান্তহীনতার পথ পরিহারের আহ্বান জানান। তিনি বলেন, বেগম খালেদা জিয়া আপনার দলকে আমরা ধ্বংস করতে চাই না। আপনি সিদ্ধান্তহীনতায় ভুগে নিজেই নিজের দলকে ধ্বংস করছেন। আপনি যে পথে হাটছেন, তা পরিহার করুন। আগামী নির্বাচনের জন্য প্রস্তুত হোন। ভালোভাবে রাজনীতি করুন। এ পথ পরিহার করুন। আপনি যদি এভাবে দেশবিরোধী বিভিন্ন বক্তব্য ও কর্মকা- করতে থাকেন, তাহলে আপনার দল এমনিতে ধ্বংসের প্রান্তে চলে যাবে।
খালেদার উদ্দেশ্যে নাসিম বলেন, এসব কর্মকা- বন্ধ করে ২০১৯ সালের নির্বাচনের জন্য প্রস্তুত হন। সে নির্বাচনেই আপনাদের সঙ্গে আমাদের লড়াই হবে। সে লড়াইয়ে আপনাদের আমরা পরাজিত করবো।
আওয়ামী লীগের সিনিয়র এ নেতা বলেন, দেশে স্থিতিশীল পরিবেশ বিরাজ করছে। আন্তর্জাতিক ক্ষেত্রেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। গণতান্ত্রিক ও রাজনৈতিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ভোটের মাঠে শেখ হাসিনার কাছে পরাজিত হয়ে এখন সবাই মাঠে লড়াই করছে।
তিনি জানান, মুক্তিযুদ্ধ সম্পর্কে কটূক্তির প্রতিবাদে আগামী ১৫ ফেব্রুয়ারি ঢাকায় মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। সেদিন নেতাকর্মীদের তাদের স্বজনদের নিয়ে মানববন্ধনে আসার আহ্বান জানান তিনি।
নাসিম বলেন, পাকিস্তান ও কয়েকটি দেশ বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্র করছে। তাই মানববন্ধনে দেশবাসীকে অংশ নিয়ে, বিশ্বকে দেখিয়ে দিতে হবে যে, বাংলার মানুষ শেখ হাসিনার নেতৃত্বে এসব ষড়যন্ত্র মোকাবিলা করতে প্রস্তুত।
পাকিস্তানের সঙ্গে সাম্প্রতিক ‘বৈরী’ সম্পর্কের বিষয়ে আওয়ামী লীগের সভাপতিম-লীর এ সদস্য বলেন, শেখ হাসিনা সরকার যখন এগিয়ে যাচ্ছে, তখন একাত্তরের রণাঙ্গনের পরাজিত পাকিস্তান আমাদের দেশবিরোধী ষড়যন্ত্র করছে। তারা গতকাল আমাদের রাষ্ট্রদূতকে তলব করেছে, এগুলো ধৃষ্টতাপূর্ণ। পাকিস্তান এ ধরনের কর্মকা- অব্যাহত রাখলে তাদের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক নতুন করে ভাবতে হবে বলেও মন্তব্য করেন তিনি।
ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে আরও কর্মসূচি প্রদানের ইঙ্গিত দিয়ে স্বাস্থ্যমন্ত্রী নাসিম আরও বলেন, নির্বাচনে বিজয়ী হতে হলে আমাদের এ ধরনের কর্মসূচি চালিয়ে যেতে হবে। আগামীতে আমরা আরও কর্মসূচি দিয়ে মাঠে থেকে আমাদের জোটের বিজয়ে কাজ করবো।
ঢাকা মহানগর ১৪ দলের সমন্বয়কারী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানান, ১৫ ফেব্রুয়ারি বিকাল ৪টা থেকে এক ঘণ্টা ঢাকার গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত ১৪টি স্পটে রাস্তার পাশে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। মানববন্ধনের স্পটগুলো হচ্ছে- গাবতলী, রাসেল স্কয়ার, বসুন্ধরা সিটি, হোটেল সোনারগাঁও, শাহবাগ, মৎস্য ভবন, জিরো পয়েন্ট, ইত্তেফাক মোড়, হাটখোলা, সায়েদাবাদ বাস টার্মিনাল ও যাত্রাবাড়ী।
প্রসঙ্গত; পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেনকে সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডেকে নেন। এর আগে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে গত ২ ফেব্রুয়ারি তলব করেছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক সপ্তাহের মধ্যে পাল্টা পদক্ষেপ নিল ইসলামাবাদ। এছাড়া গত ১ ফেব্রুয়ারি গুলশানে সন্দেহজনক গতিবিধির জন্য পাকিস্তান দূতাবাসের এক কর্মকর্তাকে গোয়েন্দা পুলিশ আটক করার পর ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের এক কর্মকর্তাও কয়েক ঘণ্টার জন্য নিখোঁজ হয়ে যান। প্রায় ৬ ঘণ্টা পর তিনি ফিরে এলেও তাকে অপহরণ করা হয় বলে অভিযোগ করা হয়।
মহানগর ১৪ দলের বিশেষ যৌথ সভায় আরও উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, জাসদের মহানগর আহ্বায়ক মীর হোসেন আখতার, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুকুল চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় ১৪ দলের মানববন্ধন সোমবার : পাকিস্তানকে ঔদ্ধত্য ছাড়ার আহ্বান নাসিমের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ