Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রণোদনার অর্থের ব্যবহার নিশ্চিত করতে অভ্যন্তরীণ নিরীক্ষার নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলায় ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থের কার্যকর ব্যববহার নিশ্চিত করতে সব আর্থিক প্রতিষ্ঠানকে অভ্যন্তরীণ নিরীক্ষা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে আর্থিক প্রতিষ্ঠানকে আর্থিক নিরীক্ষা বিভাগের মাধ্যমে যাচাই করার নির্দেশ দেয়া হয়েছে। সরকার এবং বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণ যথাযথ খাতে ব্যবহৃত না হয়ে কিছু কিছু ঋণ অনুৎপাদনশীল খাতে ব্যবহৃত হচ্ছে।

এছাড়া, কোনো কোনো ক্ষেত্রে ওই ঋণ দ্বারা ঋণগ্রহীতার বিদ্যমান অপর কোন ঋণের দায় সমন্বিত হচ্ছে। প্রণোদনা প্যাকেজের জন্য অনুসরণীয় নির্দেশনা যথাযথভাবে পরিপালন করা না হলে মূল উদ্দেশ্যই ব্যাহত হবে। তা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। এসব কারণে প্রণোদনা প্যাকেজের ঋণের সদ্ব্যবহার করতে অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের মাধ্যমে তা যাচাই করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ