Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তিযুদ্ধের সম্মুখ যুদ্ধের স্থানে স্মৃতিসৌধ হবে

সংসদে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমান সরকার সারাদেশে মুক্তিযুদ্ধকালীন সম্মুখ যুদ্ধের স্থান ও বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ নির্মাণ কারার উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। 

গতকাল (বৃহস্পতিবার) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য দিলারা বেগমের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানী হানাদার বাহিনীর গণহত্যায় ব্যবহৃত বধ্যভূমিসমূহ সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণ (২য় পর্যায়) শীর্ষক প্রকল্প এবং মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ শীর্ষক প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পসমূহ অনুমোদন হলে অতি শিগগিরই নির্মাণ কাজ শুরু হবে বলে আশা প্রকাশ করা যায়।
অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ করা হচ্ছে
মনিরুল ইসলাম এমপির তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, দেশের শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ করা হচ্ছে। এ সংক্রান্ত প্রকল্পে ২২৭ কোটি ৯৭ লাখ টাকার একটি প্রকল্প চলমান রয়েছে।
মন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণার্থে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত গুরুত্বপূর্ণ এ প্রকল্পটিতে দেশের সব উপজেলায় মোট ২ হাজার ৯৭১টি ইউনিট বাসস্থান নির্মাণের সংস্থান আছে। এ যাবৎ ২ হাজার ৫৪১টি ইউনিট নির্মাণের জন্য অনুমোদিত হয়েছে। এ পর্যন্ত ১ হাজার ৭৫৫টি বাসস্থানের নির্মাণ কাজ শেষ হয়েছে। ৭২৪টি বাসস্থানের নির্মাণ কাজ চলমান রয়েছে এবং ৬২টি বাসস্থান নির্মাণের জন্য দরপত্র বিজ্ঞপ্তি জারির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এ ছাড়াও প্রতিটি জেলা/উপজেলায় মুক্তিযোদ্ধার সংখ্যানুপাতে তাদের আবাসনের নিমিত্তে ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ প্রকল্প প্রণয়নের কাজ হাতে নেয়া হয়েছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযুদ্ধের সম্মুখ যুদ্ধের স্থানে স্মৃতিসৌধ হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ