Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাটা ও টকটাইমের মারপ্যাঁচ প্যাকেজ বন্ধের আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

গ্রাহকের অতিরিক্ত ব্যয় কমাতে মুঠোফোন ভিত্তিক ইন্টারনেট ডাটা ও টকটাইমের মারপ্যাঁচ বন্ধের আহবান জানিয়েছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণার সময় ব্যান্ডউইথের ব্যবহার ছিল মাত্র ৮০০ জিবিপিএস। আর ডিজিটাল বাংলাদেশ গঠনের একযুগ পূর্তিতে ব্যান্ডউইথের ব্যবহার হয় ২ হাজার ৪০০ জিবিপিএস। সে সময় ব্যান্ডউইথের দাম ছিল ১ লাখ ২৫ হাজার টাকা। বর্তমানে সরকার তা কমিয়ে এনেছে মাত্র ২৮০ টাকায়।

তিনি বলেন, ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৫ হাজার। মুঠোফোন ভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটি ৬১লাখ ৩০ হাজার। ব্রডব্যান্ড এর ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে সর্বোচ্চ ১ হাজার ৪০০ জিবিপিএস। আর প্রায় ১২ কোটি মুঠোফোন ভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারী ব্যবহার করে মাত্র ৯০০ জিবিপিএস ব্যান্ডউইথ।
ডাটা ও টকটাইমের মেয়াদ নিয়ে ক্ষোভ প্রকাশ করে গ্রাহক অধিকার নিয়ে কথা বলা সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, সর্বাধিক গ্রাহকদের সেবা দিতে এত কম পরিমাণ ব্যান্ডউইথ ব্যবহার করার পরেও মোবাইল ফোন অপারেটরদের রাজস্ব সংগ্রহের পরিমাণ এত বেশি কেন? এ নিয়ে গ্রাহকদের ভিতর ক্ষোভ জন্মেছে যা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই প্রকাশ করছেন। টাকা দিয়ে ডাটা বা টকটাইম কেনার পরে নির্দিষ্ট মেয়াদ শেষ হবার পর অব্যবহৃত ডাটা ও টকটাইম পরবর্তী রিচার্জের সময় পাওয়া যাচ্ছে না কেন? হিসাবটা খুবই সহজ।
উদাহরণ দিয়ে মহিউদ্দিন আহমেদ বলেন, একজন গ্রাহক ১ জিবি ডাটা কিনে যদি ৫০০ এমবি ব্যবহার করে এবং নির্দিষ্ট সময় অতিবাহিত হয়ে যায়। তাহলে অব্যবহৃত ৫২৪ এমবি কোথায় যায়? অব্যবহৃত এমবি দিয়ে বিভিন্ন প্যাকেজ তৈরি করে পুনরায় বিক্রি করা হচ্ছে গ্রাহকদের কাছেই। ফলে একই ডাটা অপারেটররা একাধিকবার গ্রাহকদের কাছে বিক্রি করছে। এই মারপ্যাঁচ বন্ধ করার জন্য নিয়ন্ত্রক সংস্থার প্রতি আহবান জানায় মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাটা ও টকটাইম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ