Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইনজীবী অ্যাডভোকেট আলহাজ কামাল উদ্দিন আহমেদ খান

৯ম মৃত্যুবার্ষিকী

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

আজ ১ আগস্ট বিশিষ্ট আইনজীবী সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সদস্য এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিঃ (এমটিবি)-এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আনিস এ. খান-এর পিতা অ্যাডভোকেট আলহাজ্ব কামাল উদ্দিন আহমেদ খান ওরফে কামাল খান-এর ৯ম মৃত্যুবার্ষিকী।

কামাল খান ১৯২৭ সালের ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে চট্টগ্রাম কলেজ থেকে বিএ এবং ১৯৬২ সালে চট্টগ্রাম ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রী লাভ করেন। একজন জনহিতৈষী মানুষ হিসেবে কামাল খান চট্টগ্রাম শহরের ঈদুল ফিতর এবং ঈদুল-আযহা নামাজের কেন্দ্রীয় ঈদ জামাত এবং গোরস্থান কমিটির সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত হন এবং বন্দর নগরীতে একটি গোরস্থান স্থাপন করেন। তিনি দীর্ঘ ৫০ বছরেও বেশি সময় সুচারুভাবে এ দায়িত্ব পালন করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আসামে তিনি তার কর্মের স্বীকৃতি হিসেবে ‘দ্যা গভর্নর অব বেঙ্গল মেডেল’ পুরস্কারে ভূষিত হন। এছাড়াও তিনি, চট্টগ্রাম বন্দরের পোর্ট কমিশনার এবং সিভিল ডিফেন্স, চট্টগ্রাম-এর অনারারী প্রধান প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চট্টগ্রামের পাথরঘাটা অঞ্চলের প্রথম ‘চট্টগ্রাম পাথরঘাটা বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রতিষ্ঠা করেন।

কামাল খানের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে সকল আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং শুভাকাক্সক্ষীদের কাছে রূহের মাগফিরাত কামনা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ