Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উগ্রপন্থীদের মোকাবিলায় আফ্রিকায় আঞ্চলিক বাহিনী গড়ার আহ্বান

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সহিংস উগ্রপন্থী গ্রুপগুলো ও তাদের সহযোগীরা উত্তর আফ্রিকায় তৎপর। ক্রমবর্ধমান হুমকির মুখে তাদের মোকাবেলার জন্য আঞ্চলিক বাহিনী গড়ে তুলতে হবে ও নিবিড় গোয়েন্দা তথ্য সহায়তা দিতে হবে। মার্কিন সামরিক বাহিনীর বিশেষ অভিযান কমান্ড আফ্রিকার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ডোনাল্ড বোলডাক এ কথা বলেন। খবর এপি।
মার্কিন সামরিক বাহিনীর উগ্রপন্থাবিরোধী বার্ষিক প্রশিক্ষণ মহড়া ফ্লিন্টলক চলার ফাঁকে বোলডাক বক্তৃতা করেন। এ বছর মহড়ার ভিত্তি ছিল সেনেগাল। সোমবার ছিল আফ্রিকান বাহিনীর প্রশিক্ষণের উদ্বোধন। সেনেগালে থিস-এর এক বিমান বন্দরে উদ্বোধন অনুষ্ঠানে রাষ্ট্রদূত, জেনারেল ও সৈন্যরাসহ আফ্রিকা ও পাশ্চাত্যের ৩০টি দেশের প্রায় ১৭০০ অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।
এ অঞ্চল আল-কায়দা সম্পৃক্ত উগ্রপন্থী ও ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য ঘোষণাকারী নাইজেরিয়ার ইসলামী উগ্রপন্থী গ্রুপ বোকো হারামের সাথে লড়াইয়ে লিপ্ত থাকার প্রেক্ষাপটে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।
বোলডাক বলেন, সহিংস উগ্রপন্থীরা পরস্পরের সহযোগিতা, কৌশল ও পদ্ধতি ভাগাভাগি করছে। তারা বার্তা প্রেরণের ব্যাপারে চিন্তা ও ধারণা বিনিময় করছে, জনগণের কাছে নিজেদের তুলে ধরছে, নিজেদের মতাদর্শকে দৃঢ়তর করছে এবং বলছে তারা কি চায়। আমরা দেখছি, উত্তর আফ্রিকায় তারা কার্যকরভাবে নিজেদের মধ্যে সহযোগিতা গড়ে তুলছে।
তিনি বলেন, এ অবস্থায় উগ্রপন্থীদের হুমকি মোকাবেলায় কিভাবে সহযোগিতা করা যায় তা দেখতে আফ্রিকার দেশগুলো এগিযে এসেছে। তিনি বোকো হারামের বিরুদ্ধে শাদ, নাইজার, নাইজেরিয়া ও ক্যামেরুনের সৈন্যদের সাথে বহুজাতিক বাহিনীর লড়াই করার কথা উল্লেখ করেন।
তবে তিনি সতর্ক করে বলেন, সামরিক সমাধান একমাত্র সমাধান নয়। গোয়েন্দা তথ্য ভাগাভাগির পাশাপাশি এ হুমকি মোকাবেলায় মাঠ পর্যায় থেকে বেসামরিক প্রশাসনকে সম্পৃক্ত করতে হবে।
সেনেগাল সশস্ত্র বাহিনী প্রধান জেনারেল আমাদু কেন বলেন, উগ্রপন্থার হুমকি সকল দেশের উপরই প্রভাব ফেলে। আমরা জানতে পারি না পরের হুমকি কোথায আসবে , তাই আমাদেরকে পুনর্গঠন করতে হবে এবং প্রতিবেশী দেশগুলোর সাথে মিলে কাজ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগ্রপন্থীদের মোকাবিলায় আফ্রিকায় আঞ্চলিক বাহিনী গড়ার আহ্বান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ