Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী যে মর্যাদা দিয়েছেন তার প্রতিদান দেব

সংবর্ধনা অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ১২:০৭ এএম

পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়ে ড. শামসুল আলম বলেন, ১৯৭৩-৭৪ সালে ছাত্রলীগে ও পরে যখন কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করি, তখন মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলাম।
গতকাল পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ড. শামসুল আলম বলেন, জিইডি সদস্য থাকার সময় অনেক প্ল্যান করেছি। প্ল্যান নিয়ে সাধারণত সমালোচনা হয়। তবে আমার প্ল্যানগুলো সর্বজন গৃহিত ছিল। আমি যখন প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করি। তখন এটা সব মিডিয়ায় প্রচার পেয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাকে বলেছিলেন আপনি থাকেন। আমাকে উপদেষ্টা হওয়ার জন্য বলেছিল। কিন্তু আমি পরিকল্পনা মন্ত্রণালয়ে থাকতে চেয়েছি। তিনি যে মর্যাদা দিয়েছেন আমি সেই মর্যাদার প্রতিদান দেব।
গত রোববার তিনি প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। প্রায় এক যুগ ধরে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করা ড. শামসুল আলম টেকনোক্র্যাট হিসেবে মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। ১৯৭৪ সাল থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষকতায় যুক্ত ছিলেন তিনি। ২০০৯ সালের ১ জুলাই প্রেষণে তাকে পরিকল্পনা কমিশনের সদস্য করা হয়। শামসুল আলমের মেয়াদ শেষ হয় গত ৩০ জুন।
এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের সঙ্গে নতুন একটা ইঞ্জিন যোগ হয়েছে। আমি বিশ্বাস করি, পরিকল্পনা মন্ত্রণালয় আরও গতি পাবে। শামসুল আলম আমার কাছ থেকে পূর্ণ সহযোগিতা পাবেন। আমাদের টিম লিডার প্রধানমন্ত্রী। তার নেতৃত্বে কাজের গতি বাড়বে বলে আমি বিশ্বাস করি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. শামসুল আলম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ