Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

শতভাগ বেতন পরিশোধের দাবি

পোশাক কারখানা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ১২:০৮ এএম

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পোশাক কারখানার শ্রমিকদের ছুটি শুরু করেছে। তবে অনেক কারখানায় এখনো কাজ চলছে। ছুটি ঘোষণা করা কারখানাগুলোতে শতভাগ বেতন -বোনাস পরিশোধ করা হয়েছে বলে দাবি করেছে বিকেএমইএ ও বিটিএমইএ। তবে ২ টি কারখানা বাদে শতভাগ পোশাক কারখানায় বেতন বোনাস সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিজিএমইএ।
তবে খোঁজ নিয়ে জানা গেছে, এখনো কাজ চলমান থাকা কিছু কারখানার শ্রমিকদের বেতন ও বোনাস হয়নি। ফলে প্রায় ৯৭ শতাংশ শ্রমিকদের বেতন পরিশোধ করেছে মালিকপক্ষ। আর বোনাস দিয়েছে ৭৭ শতাংশ কারখানা মালিকরা।

ওপেক্স ও স্টাইল ক্রাফট নামে দুটি পোশাক কারখানা এখনো বেতন বোনাস পরিশোধ করেনি। এছাড়া প্রায় শতভাগ কারখানায় বেতন বোনাস সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন পোশাক মালিকদের সবচেয়ে বড় সংগঠন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, এ দুটি কারখানা নিয়ে একটু সমস্যার সৃষ্টি হয়েছে। আমরা চেষ্টা করছি তা নিরসনের। এদিকে ঈদের পর কঠোর বিধিনিষিধে গার্মেন্টসহ শিল্পকারখানা খোলা থাকবে না। প্রজ্ঞাপনে বন্ধের বিষয়টি স্পষ্ট করা হলেও গার্মেন্টস মালিকদের আবেদনের পর সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো বার্তা দেয়া হয়নি।

এর আগে, করোনা ভাইরাসের ঊর্ধ্বগতির মধ্যেই পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে বুধবার থেকে কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। ওই প্রজ্ঞাপনে আগামী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ জারির নির্দেশনাও রয়েছে। সেখানে সব পর্যায়ের প্রতিষ্ঠান ও গণপরিবহন বন্ধের পাশাপাশি শিল্প-কারখানাও বন্ধ রাখতে বলা হয়। তবে কোরবানির ঈদের পর থেকে শুরু হতে যাওয়া কঠোর বিধিনিষেধের মধ্যেও গার্মেন্টস খোলা রাখার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখেন গার্মেন্টস ব্যবসায়ীরা। বৃহস্পতিবার পোশাক নেতারা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের দেখা করে তার কাছে চিঠিটি হস্তান্তর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শতভাগ বেতন পরিশোধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ