Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্মঘটে কন্টেইনার পরিবহনে অচলাবস্থা

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : প্রাইম মুভার বা লরি মালিক-চালকদের ধর্মঘটে অচলাবস্থা চলছে বন্দর থেকে দেশের বিভিন্ন স্থানে পণ্য পরিবহনে। ওজন স্কেলে হয়রানির প্রতিবাদে সোমবার থেকে এই ধর্মঘটের ডাক দেয়া হয়। কর্মসূচির কারণে চট্টগ্রাম বন্দর থেকে বিভিন্ন অফডক এবং ইপিজেডে পণ্য পরিবহনের ক্ষেত্রে ব্যাঘাত ঘটছে।
অন্যদিকে, চট্টগ্রাম থেকে সারাদেশে পণ্য সরবরাহেও সৃষ্টি হচ্ছে অচলাবস্থা। দাবি পূরণে সুস্পষ্ট আশ্বাস না পাওয়া পর্যন্ত এ ধর্মঘট চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। তারা জানান, বন্দর থেকে সারাদেশে আমদানি-রফতানি পণ্যের প্রায় ৩০ শতাংশ পরিবহন করা হয় এগারো হাজার প্রাইম মুভার বা লরির মাধ্যমে।
অনির্দিষ্টকালের জন্য ডাকা ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনার পরিবহন বন্ধ রয়েছে। এতে হুমকির মুখে পড়েছে দেশের আমদানি-রফতানি বাণিজ্য।
বন্দর দিয়ে আমদানি হওয়া বিভিন্ন ধরনের পণ্যবাহী কন্টেইনারের ওজন ৩৩ টনের বেশি হওয়ায় দাউদকান্দি ও মেঘনা সেতুর সামনে বসানো স্কেল পার হওয়ার অনুমতি না দেয়ায় এ ধর্মঘটের ডাক দেয় প্রাইম মুভার ট্রেইলর মালিক শ্রমিক ঐক্য পরিষদ। পরিষদের যুগ্ম সদস্য সচিব মো: হুমায়ুন কবির বলেন, যে সমস্যার সৃষ্টি হয়েছে তার সমাধান না হওয়া পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।
বন্দর থেকে বের করা কন্টেইনারের ওজন বেশি হলেও হয়রানি করা হচ্ছে।
মহাসড়কে পণ্যবাহী গাড়ির অতিরিক্ত চাপ কমাতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত ১৬ আগস্ট গাড়িভেদে পণ্য পরিবহনের ওজন নির্ধারণ করে দেয়। সে অনুযায়ী ১৪ চাকার প্রাইম মুভার সর্বোচ্চ ৩৩ টন পর্যন্ত মালামাল বহন করতে পারবে। নির্ধারিত ওজন অতিক্রম করলে স্তরভেদে দুই থেকে ১২ হাজার টাকা জরিমানার নির্দেশ দেয়া হয়েছে। ঐক্য পরিষদের নেতাদের দাবি, গাড়ির ওজন বাদ দিলে একটি প্রাইম মুভার ১৩ থেকে ১৪ টনের বেশি ওজনের কন্টেইনার পরিবহন করতে পারবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মঘটে কন্টেইনার পরিবহনে অচলাবস্থা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ