Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরাজগঞ্জে যমুনা নদী তীর রক্ষা বাঁধে ধস

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা : শুষ্ক মৌসুমের শুরুতে সিরাজগঞ্জে যমুনা নদী তীর রক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। যমুনার পানি কমতে থাকায় ঘূর্ণাবর্তের কারণে বাঁধটির অন্তত ২০০ মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। তবে পানি উন্নয়ন বোর্ড বলছে বাঁধের প্রায় ৫০ মিটার অংশে ধস নেমেছে। এদিকে নদী রক্ষা বাঁধে ভাঙনের ফলে নদীপাড়ের মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।
শনিবার গভীর রাত থেকে সিরাজগঞ্জ সদর উপজেলার ছোনগাছা ইউপির পাঁচঠাকুরী পয়েন্টে এ ভাঙন শুরু হয়। গত রোববার বিকেল পর্যন্ত ভাঙন অব্যাহত থাকলেও পানি উন্নয়ন বোর্ডের কোনো কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছেনি বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। স্থানীয়রা জানান, শনিবার রাত থেকেই ভাঙন শুরু হয়। এ সময় ভাঙনে বাঁশঝাড় ও গাছপালা নদীগর্ভে বিলীন হয়ে যায়। সিরাজগঞ্জ পাউবো সূত্রে জানা যায়, ২০১৪ সালে নদী তীর রক্ষা প্রকল্পের এ ১৮ নম্বর প্যাকেজের ৫শ’ মিটার সংস্কার কাজ শেষ হয়েছে। কাজ শেষ হওয়ার এক বছরের মাথায় বাঁধটির ২শ’ মিটার অংশে ভাঙন দেখা দেয়। ওই ভাঙন সংস্কারের পর গত বন্যা ভালোভাবে কেটে গেলেও শুষ্ক মৌসুমের শুরুতে আবারও ভাঙন দেখা দিয়েছে।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের এসও (সেকশন অফিসার) রনজিত কুমার সাহা বলেন, ২০১৪ সালে নদী তীর সংরক্ষণ কাজের ওই ১৮ নম্বর প্যাকেজটির কাজ শেষ হয়। ২০১৫ সালের বন্যায় বাঁধটিতে ভাঙন দেখা দেয়। ওই ভাঙন সংস্কারের পর চলতি বছর বন্যায় প্যাকেজটির কোনো অংশেই সমস্যা দেখা দেয়নি। কিন্তু পানি কমার সাথে সাথে যমুনার ঘূর্ণাবর্তের কারণে পাঁচঠাকুড়ি এলাকায় আকস্মিক ভাঙন দেখা দিয়েছে। তবে এতে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তিনি আরো জানান, ভাঙনের বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। সেখান থেকে টাস্কফোর্স সদস্যদের প্রেরণ করা হলে তাদের অনুমতি সাপেক্ষেই জিও ব্যাগ ডাম্পিং করা হবে।
সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম বলেন, সদর ও কাজিপুর উপজেলার যমুনার ডান তীরে সাড়ে ৯শ’ কোটি টাকা ব্যয়ে নতুন করে ডান তীর সংরক্ষণ প্রকল্প শিগগিরই হাতে নেয়া হচ্ছে। প্রকল্পটি আপাতত পরিকল্পনা দপ্তরে রয়েছে। একনেকে পাস হবার পর দ্রুত বাস্তবায়িত হলে সদর থেকে কাজিপুর উপজেলার ৩৪ কি.মি. অংশে ভাঙন নিয়ন্ত্রণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরাজগঞ্জে যমুনা নদী তীর রক্ষা বাঁধে ধস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ