Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বহাল থাকবে কি না-জানা যাবে আজ

দরিদ্র স্বপনের মৃত্যুদন্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

স্ত্রীর হত্যার দায়ে মৃত্যুদন্ড হওয়া কুষ্টিয়ার স্বপন কুমারের দন্ডাদেশ বহাল থাকবে কি না-এ বিষয়ে আদেশ আজ (সোমবার)। গত ৮ জুলাই স্বপন কুমারের জেল আপিল শুনানি শেষে আদেশের তারিখ ধার্য করেছিলেন আপিল বিভাগ। তারপক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার আরেক আইনজীবী এডভোকেট মোহাম্মদ শিশির মনির জানান, ২০০৬ সালে নীলফামারীর সৈয়দপুরে প্রথম স্ত্রীকে হত্যার অভিযোগে কুষ্টিয়ার স্বপন কুমার বিশ্বাসকে দেয়া মৃত্যুদন্ডাদেশের বিরুদ্ধে করা জেল আপিল শুনানি শেষ হয় গত ৮ জুলাই। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বিভাগীয় ভার্চুয়াল বেঞ্চ। ২০০৬ সালের ১৭ অক্টোবর স্বপনের বাড়িওয়ালার স্ত্রীর দেয়া অভিযোগ মতে, নীলফামারীর নয়াটোলায় মোফাজ্জলের বাড়িতে ভাড়া থাকতো স্বপন কুমার বিশ্বাস।

তার বাড়ি কুষ্টিয়ার চড়াইকোলের নন্দলালপুরে। পিতার নাম শংকর কুমার বিশ্বাস। এ মামলার বিচার শেষে ২০০৮ সালের ১৮ নভেম্বর বিচারিক আদালত স্বপনকে মৃত্যুদন্ড দেন। পরে এ মৃত্যুদন্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি রায়ের বিরুদ্ধে আপিল করেন স্বপন। ২০১৪ সালের ৯ এপ্রিল হাইকোর্ট মৃত্যুদন্ডাদেশ বহাল রাখেন। এরপর জেল আপিল করেন স্বপন। কিন্তু তিনি দরিদ্র হওয়ার তারপক্ষে জেল আপিলের শুনানি করার মতো আইনজীবী নিযুক্ত হয়নি। এমতাবস্থায় কারাগারে থেকে আইনজীবীদের উদ্দেশে নিজ আর্থিক স্বচ্ছলতার বর্ণনা করে চিঠি দেন। ওই চিঠির ভিত্তিতে সুপ্রিম কোর্টের সিনিয়র এডভোকেট খন্দকার মাহবুব হোসেন বিনা খরচে স্বপন কুমারের পক্ষে জেল পিটিশন শুনানির ঘোষণা দেন।
সে অনুযায়ী তার জেল আপিল শুনানি সম্পন্ন হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দরিদ্র স্বপন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ