Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জনতা ব্যাংককে দেড় হাজার কোটি টাকা পরিশোধ

এননটেক্স গ্রুপ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দেশের পোশাক শিল্পখাতের অন্যতম বৃহৎ এননটেক্স গ্রুপের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান সমূহ গত সাত বছরে জনতা ব্যাংকের ঋণের বিপরীতে ১৬৩৭ দশমিক ৩৭ কোটি টাকা পরিশোধ করেছে। জনতা ব্যাংক এবং প্রতিষ্ঠানটির নথি সূত্রে জানা যায়, গতবছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রতিষ্ঠানটির মোট দায় ৬২৬৮ দশমিক ৫১ কোটি টাকা যার মধ্যে আদায় ১৩৬৫ দশমিক ৬৮ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, গত তিন বছর ধরে এননটেক্স যে পরিমাণ ঋণ নিয়েছে জনতা ব্যাংক থেকে, তার ছয় গুণ পরিমাণ জামানত ছিলো। এই জামানতটি রাষ্ট্রীয় ব্যাংকটির উর্ধ্বতন কমিটির মাধ্যমে মূল্যায়িত হয়েছে।

এননটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউনুস জানান, অন্যান্য ব্যাংকে ঋণের বিপরীতে প্রায় ৩৫০ কোটির টাকার উপর লভ্যাংশ পরিশোধ করেছে প্রতিষ্ঠানটি। মোহাম্মদ ইউনুস বলেন, বর্তমান সরকারের ভিশন ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে পোশাকশিল্প এবং অন্যান্য খাতে উন্নয়ন সহেযাগী হিসেবে সূদূরপ্রসারী অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

তিনি বলেন, করোনা মহামারী পরবর্তী সময়ে অনেক ব্যবসায় প্রতিষ্ঠান যেখানে কার্যক্রম বন্ধ রেখেছে, তখনও এননটেক্স গ্রুপ কার্যক্রম অব্যাহত রেখেছে এবং ২৬ হাজার কর্মকর্তা কর্মচারিদের বেতন সুযোগ সুবিধা অপরিবর্তিত রেখেছে। সম্প্রতি কারখানায় যুক্তরাষ্ট্র, জার্মানী এবং সুইজারল্যান্ডের প্রযুক্তিতে নতুন মেশিনারিজ ব্যবহার করছে এননটেক্স গ্রুপ। ইউনুস বলেন, জনতা ব্যাংক থেকে নেয়া ঋণ নিয়ম মেনেই পরিশোধ করছে এননটেক্স। উপরন্তু ঋণের বিপরীতে দেয়া জামানত সম্পদের বর্তমান মূল্য বেড়ে দাড়িয়েছে ছয় গুণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এননটেক্স গ্রুপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ