Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দড়ি বেয়ে প্রাণ বাঁচলো ৩০ নারী শ্রমিকের

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০০ এএম

তখন বিকেল আনুমানিক ৫টা। নিচ তলায় আগুন লাগার সংবাদে কেউ ছুটাছুটি করে উপড়ে উঠতে থাকে। আবার কেউ নিচে নামার চেষ্টা করে। কেউ লাফিয়ে আগুনের হাত থেকে বাঁচার চেষ্টা করে। আবার কেউ সিড়ি বেয়ে। আবার কেউ কেউ কর্মস্থলেই আটকা পড়ে যান। এর মধ্যে প্রায় ৩০ জনের মতো নারী শ্রমিক ভবনের ছাঁদে উঠে বেকায়দায় পড়ে যায়। আগুনের লেলিহান শিখা ও ধোয়া উপরের দিকে উঠতে থাকলে প্রাণ বাঁচাতে দিশেহারা হয়ে পড়েন ছাদে থাকা শ্রমিকরা।

তাইজুল ইসলাম নামের এক ইলেকট্রিশিয়ান ফায়ার সার্ভিসের সহযোগিতা নিয়ে ছাদে লম্বা দড়ি পাঠায়। সেখান থেকে ফ্লিমি স্টাইলে দড়ি বেয়ে ওই ৩০ শ্রমিক ৬ তলার ছাদ থেকে নেমে এসে প্রাণে বেঁচে যায়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকার হাসেম ফুড লিমিটেড কারখানায় ৬ তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে বেঁচে যায় ওই শ্রমিকরা।
যে ২৫-৩০ জন শ্রমিক তিনি নামিয়েছেন দড়ি দিয়ে ছাঁদ থেকে তাদের মধ্যে কেউ আহত হননি। শ্রমিকদের ছাঁদ থেকে নামাতে গিয়ে তাজুল ইসলাম নিজেই কিছুটা আহত হন। হাসেম ফুড কারখানায় তাজুল ইসলাম ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার (ডিপ্লোমা) হিসেবে কর্মরত ছিলেন।

ইলেকট্রেশিয়ান তাজুল ইসলাম জানান, বিকেল ৫টার দিকে তিনি ওই ভবনের পাঁচতলায় ইলেট্রিক্যাল কাজ করছিল। হঠাৎ করে গ্যাসের গন্ধ পেয়ে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়ে চারদিকে ছুটুছুটি করতে থাকে। এসময় আগুন লাগার খবরে ৫ তলার শ্রমিকরা আতঙ্কিত হয়ে ভবনের ছাঁদে চলে যায়। ফায়ার সার্ভিসের লোকজন উপর দড়ি পাঠালে তাজুল ইসলাম একাই প্রায় ৩০ জন নারী শ্রমিককে নিচে নামিয়ে আনেন। যাদের তিনি দড়ি দিয়ে নিচে নামিয়ে আনে তারা সবাই সুস্থ রয়েছেন। তাজুল ইসলাম আরো বলেন, আমি নিজের দায়িত্ববোধ থেকেই কাজটি করেছি। আমি নিজেই এখন একটু অসুস্থ তাই এখন আর আপনাদের সঙ্গে কথা বলতে পারছি না।



 

Show all comments
  • Tajul islam ১৯ নভেম্বর, ২০২১, ১০:৫৬ পিএম says : 0
    Nice
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দড়ি বেয়ে প্রাণ বাঁচলো ৩০ নারী শ্রমিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ