Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রবি’র টেন মিনিট স্কুলে ব্যাপক সাড়া

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশজুড়ে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে রবি’র অনলাইন এডুকেশন প্লাটফরম টেন মিনিট স্কুল (িি.ি১০সরহঁঃবংপযড়ড়ষ.পড়স)। ইতোমধ্যে ১৯ হাজার ৮০৯ জন শিক্ষার্থী এই প্লাটফর্মটি ব্যবহার করছে এবং মোট ৭৩৮টি শিক্ষামূলক ভিডিওতে সমৃদ্ধ এই প্লাটফর্ম। ফেসবুকের লাইভ ফিচার ব্যবহার করে গত জুন থেকে প্লাটফর্মটি লাইভ ক্লাসের আয়োজন করে আসছে। পেজটিতে লাইক করে এ পর্যন্ত ৩৯ হাজার শিক্ষার্থী লাইভ ক্লাসগুলো থেকে শিক্ষা গ্রহণ করছেন। সোমবার ও বুধবার ছাড়া প্রতিদিন রাত ৮টায় লাইভ ক্লাসগুলো পরিচালিত হয়। এ পর্যন্ত প্রায় ৭৪টি লাইভ ক্লাস অনুষ্ঠিত হয়েছে। ফেসবুক লাইভ ক্লাসের ফলোয়ার ছাড়াও ইউটিউবে ৩৩ হাজার ৩৪৫ সাবস্ক্রাইবার রয়েছে যারা তাদের নিজেদের সুবিধামতো সময়ে ক্লাসগুলো থেকে শিক্ষা গ্রহণ করছেন।
ফেসবুক-ভিত্তিক লাইভ ক্লাসের প্রতিটিতে গড়ে ৪ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিটি ক্লাসের পর বিষয়টি সম্পর্কে তাদের ধারণা আরো স্পষ্ট করার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে প্রায় ১ হাজার প্রশ্ন আসে। রবি টেন মিনিট স্কুলের নিবেদিত নির্দেশকরা সেই প্রশ্নগুলো উত্তর পাঠান।
পদক্ষেপটি সম্পর্কে বলতে গিয়ে রবি’র কমিউনিকেশনস অ্যান্ড কর্পোরেট রেস্পন্সিবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর বলেন, ‘ইন্টারনেটের মাধ্যমে সব অঞ্চলের শিক্ষার্থীদের কাছে মানসম্পন্ন শিক্ষা পৌঁছে দেয়ার লক্ষ্যে আমরা এই পদক্ষেপটি গ্রহণ করেছি। ফেসবুক-ভিত্তিক লাইভ ক্লাসে ক্রমে শিক্ষার্থীর সংখ্যা বাড়তে থাকায় আমরা আনন্দিত ও আশাবাদী। আমার মনে হয়, এ মুহূর্তে রবি টেন মিনিট স্কুলই দেশের সবচেয়ে বড় অনলাইন স্কুলÑএ কথাটি বললে অত্যুক্তি হবে না।’
রবি টেন মিটি স্কুল রবি’র সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির একটি অংশ এবং একটি অনন্য অনলাইন প্লাটফরম যাতে জেএসসি, এসএসসি ও এইচএসসি এবং বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা সমন্বিত শিক্ষা উপকরণ রয়েছে।
উৎপাদন শুরুর পরিবেশ ছাড়পত্র পেল ৩ কোম্পানি
ইনকিলাব ডেস্ক : উৎপাদন শুরুর জন্য পরিবেশগত ছাড়পত্র পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। এগুলো হলোÑ প্রকৌশল খাতের বিএসআরএম স্টিল, জিপিএইচ ইস্পাত এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেম লিমিটেড। পরিবেশ অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, কমিটির আহŸায়ক ও পরিবেশ অধিদপ্তরের পরিচালক (প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা) ড. সুলতান আহমেদের সভাপতিত্বে গত ২২, ২৩, ২৮ আগস্ট এবং ৪ সেপ্টেম্বর পরিবেশগত ছাড়পত্রবিষয়ক কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ১৩টি ক্যাটাগরিতে মোট ১৯০টি প্রতিষ্ঠানকে ছাড়পত্র দেয়ার সিদ্ধান্ত হয়। এর মধ্যে ৭৪টি প্রকল্পের জন্য নতুন ছাড়পত্র, ৬টির পরিবেশ ছাড়পত্র নবায়ন, ইআইএ অনুমোদন ১৪টি, ইটিপি বা এসটিপির ডিজাইন অনুমোদন ৬টির, ইআইএ কার্যপরিধি ১০টির, অবস্থানগত ছাড়পত্র ৩০টির, জিরো ডিসচার্জ প্ল্যান অনুমোদন দেয়া হয় ১৩টি প্রতিষ্ঠানকে।
সভায় চট্টগ্রামে মিরসরাইয়ের সোনাপাহাড় এলাকায় নির্মাণাধীন বিএসআরএম স্টিল মিলসের নতুন ইউনিটের ছাড়পত্র দেয়া হয়। এই ইউনিটে কোম্পানিটি আয়রন বিলেট উৎপাদন করবে। আর জিপিএইচ ইস্পাতের সীতাকুÐ ইউনিটের ইআইএ অনুমোদন দিয়েছে পরিবেশগত ছাড়পত্র কমিটি। এই ইউনিটে বিলেট, রড ও বার উৎপাদন করা হয়। এই প্রকল্পের স¤প্রসারণের জন্য ইতোমধ্যে রাইটের মাধ্যমে টাকা তুলেছে কোম্পানিটি। ২০১৮ সালের মধ্যে কোম্পানিটি স¤প্রসারিত ইউনিটের বাণিজ্যিক উৎপাদর শুরু করার চেষ্টা করছে। এদিকে, ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমের মানিকগঞ্জের ৫৫ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রের ছাড়পত্র পেয়েছে। এই কেন্দ্রটির নাম ঢাকা নর্দার্ন পাওয়ার জেনারেশন। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রবি’র টেন মিনিট স্কুলে ব্যাপক সাড়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ