Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজারে আড়াই কোটি টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প-কোর্ট ফি

চক্রের দুই সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

সরকারের সিকিউরিটি প্রিন্টিং প্রেসে সরকারি রেভিনিউ স্ট্যাম্প ও বাংলাদেশ কোর্ট ফি তৈরির কথা থাকলেও রাজধানীর কোতোয়ালি থানা এলাকায় নিজেদের কারখানায় আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট ফি তৈরি করত একটি চক্র। চক্রটি ৪ লাখ টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প বিক্রি করত মাত্র ৩২ হাজার টাকায়। ইতোমধ্যে তারা প্রায় আড়াই কোটি টাকার বেশি জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট ফি বাজারে ছড়িয়ে দিয়েছে।

অবশেষে বিপুল পরিমাণ জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট ফি এবং সেগুলো তৈরির সরঞ্জামসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতাররা হলেন-আব্দুর রহমান হাওলাদার ও মো. আবুল কালাম শিকদার। গতকাল কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‌্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মাহফুজুর রহমান।
তিনি বলেন, গতকাল সকালে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল রাজধানীর কোতোয়ালি থানাধীন তাঁতিবাজার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ৬১ লাখ ৫৬ হাজার টাকা সমমূল্যের ৪০ হাজার ৮০০টি ২০ টাকার জাল কোর্ট ফি ও ৫ লাখ ৩৪ হাজারটি ১০ টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প জব্দ করা হয়। ইতোমধ্যে তারা প্রায় আড়াই কোটি টাকার বেশি জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট ফি বাজারে ছড়িয়ে দিয়েছে।
র‌্যাব-১০ এর অধিনায়ক বলেন, বাংলাদেশ
সরকারের সিকিউরিটি প্রিন্টিং প্রেসে সরকারি রেভিনিউ স্ট্যাম্প ও বাংলাদেশ কোর্ট ফি তৈরির কথা থাকলেও তারা নিজেদের কারখানায় জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট ফি তৈরি করত। এই চক্রটি ৪ লাখ টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প বিক্রি করত মাত্র ৩২ হাজার টাকায়। প্রাথমিক অনুসন্ধানে র‌্যাব জানতে পারে, গ্রেফতার ব্যক্তিরা একটি সংঘবদ্ধ জাল কোর্ট ফি ও জাল রেভিনিউ স্ট্যাম্প প্রস্তুত ও বিপণনকারী চক্রের সক্রিয় সদস্য। তারা বেশ কিছুদিন ধরে জাল কোর্ট ফি ও জাল রেভিনিউ স্ট্যাম্প প্রস্তুত ও সরবরাহ করে আসছিল। গ্রেফতার আব্দুর রহমান হাওলাদারের বিরুদ্ধে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানায় দুই কোটি ১১ লাখ টাকা সমমূল্যের জাল রেভিনিউ স্ট্যাম্প, জাল নন-জুডিশিয়াল স্ট্যাম্প ও জাল কোর্ট ফি তৈরি এবং সরবরাহ করার অপরাধে একটি মামলা রয়েছে। ওই মামলার তিনি পলাতক আসামি বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাল রেভিনিউ স্ট্যাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ