Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ করোনা শনাক্ত ১১৬৫১, মৃত্যু ১৯৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ৫:৫৫ পিএম | আপডেট : ৬:১৪ পিএম, ৮ জুলাই, ২০২১

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১১ হাজার ৬৫১ জন, যা একদিনে সর্বোচ্চ। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ লাখ ৮৯ হাজার ২১৯ জনে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৯৯ জনের মৃত্যু হয়েছে, যা দেশে এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১৫ হাজার ৭৯২ জনের। মৃতের হার ১.৬০ শতাংশ। মৃতদের মধ্যে ১৩৩ জন পুরুষ এবং ৬৬ জন মহিলা।

এর আগে, গতকালই একদিনে সর্বাধিক ২০১ জন মারা যাওয়ার রেকর্ড হয়েছিল। এছাড়া কয়েকদিন ধরে প্রতিদিনই মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। বৃহস্পতিবার (৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের ৬০৫টি পরীক্ষাগারে ৩৮ হাজার ২৪টি নমুনা সংগ্রহের পর ৩৬ হাজার ৮৫০টি নমুনা পরীক্ষা করলে শনাক্ত হন ১১ হাজার ৬৫১ জন। মোট শনাক্ত হন ৯ লক্ষ ৮৯ হাজার ২১৯ জন। শনাক্তের হার ৩১.৬২ শতাংশ, যা গতকাল ছিল ৩১.৩২।

বিভাগভিত্তিক হিসেবে সবচেয়ে বেশি মৃত ঢাকা বিভাগের ৬৫ জন ও দ্বিতীয় অবস্থানে খুলনা বিভাগের ৫৫ জন। মৃতদের মধ্যে ৬০ উর্ধ বয়সের ১০৭ জন, ৫০ উর্ধ ৪৭ জন ও ৪০ উর্ধ ২৮ জন।এপর্যন্ত সারাদেশে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৮৬৮২ জনের এবং মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ৫৬ হাজার ৩৪৬ জন।গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৮ জুলাই, ২০২১, ৬:৪২ পিএম says : 0
    মৃত্যু আর মৃত্যু লাশ লাশের নগরী শহর বন্দর গ্রাম ভয়ানক কঠিন পরিস্থিতিতে বাংলাদেশ। এই সংকটময় করুন মুহুর্তে জাতির উদ্দেশ্যে গভীর সমবেদনা পরবর্তী কর্ম কৌশল দিক নির্দেশনা মানুষের জীবনের অর্থনৈতিক সহযোগিতা সহ বিরাট কর্মসূচি রাষ্ট্রের নির্বাহী প্রধানহতে অত্যন্ত সময় উপযোগী হবে। লকডাউনে রাষ্ট্রের তিন বাহিনী মাঠে। দেশের অর্থনীতিগুলো সঠিকভাবে পরিচালনা করতে হবে। দীর্ঘদিনের ভাইরাসের এই উপস্থিতি মানুষের জীবিকার জন্যে সংগ্রাম রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নীতি নিদ্রারকরা গভীরে গিয়ে চিন্তা করুন। হাজারো আক্রান্ত মানুষ পরিক্ষা করছেনা। কঠিন সময় আসছে হাজারো মৃত্যুর শিরোনাম হবে। দীর্ঘদিন সময় পেয়েও মানুষের চিকিৎসা জন্যে পর্যাপ্ত ব‍্যবস্থা নেই। টিকার কর্মসূচি জোরদার করুন। লকডাউনের পরিপূর্ণ করুন। ওমানের মত ইদুল আযহা পযর্ন্ত সকল হাট বাজার বন্ধ করুন। পশু কোববানীর জন্যে মানুষ কোরবানী দিবেন না।মহামারী অদৃশ্য ভাইরাস গজব আজাবের সময় ঈদ হয়না। যাদের পরিবারের সদস্য ভাইরাসে মৃত্যু হচ্ছে তাদের পক্ষে পশু কোরবানী সম্ভব? গভীর ভাবে চিন্তা করুন কোরবানীর অর্থ আপনার পাশের অসহায় গরিবদের মাঝেই বিলিয়ে দিন। দান করুন। এটি কোরবানীর চায়তে পূর্ণ কাজ হবে। পকৃত সত্য হলো আমাদের কারণে জমিনজুড়ে গজব ভাইরাস জীবাণুবাহিত অদৃশ্য বালা মুসিবত। আমাদের সবাই কে নিজে পারিবারিক ভাবে সামাজিক ভাবে রাষ্ট্রীয়ভাবে এই কঠিন বিপদ হতে বাচতে। বাংলাদেশের সকল মসজিদে মসজিদে আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা তোওবা করতে হবে। মৃত্যুর আক্রান্তর অদৃশ্য জীবাণু বাতাসে নাকের শ্বাস প্রশ্বাসের সন্নিকটে ভাইরাসের মালিকের হকুমের অপেক্ষায় থাকেন। এক মাত্র হেফাজতের মালিক আল্লাহ।আমাদের রাহমতউল্লিল আল আমিনের উছিলায় আল্লাহর দরবারে ক্ষমা চায়তে হবে।আল্লাহ আমাদের ইজ্জতের মৃত্যু দিও। মহামারী গজব রক্ষা করুন। আল্লাহ আপনার জালালিয়াত হতে আপনার রহমত অগ্রগামী রাষ্ট্রের সকলস্তরের সমুহ করোনা যুদ্ধা ডাক্তার আইন শৃংখলা বাহিনী সাংবাদিক সকলস্তরের মানুষ কে তাদের হেফাজত করুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ