Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিলুপ্ত ছিটমহলে ২৩টি ইউনিয়ন পরিষদে ভোট ৩১ অক্টোবর

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রায় ছয় দশকের ‘বন্দি’ জীবন থেকে বেরিয়ে আসা বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা আগামী ৩১ অক্টোবর নিজেদের প্রতিনিধি বাছাইয়ে এবার ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন। কুড়িগ্রামের ছয়টি, লালমনিরহাটের নয়টি এবং পঞ্চগড়ে আটটি ইউপি নির্বাচন হবে। বিলুপ্ত ছিটমহলগুলো পার্শ্ববর্তী যেসব ইউনিয়ন পরিষদে যুক্ত হয়েছে সেগুলোয় ভোট ৩১ অক্টোবর হবে বলে নির্বাচন কমিশনের উপসচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন।
গতকাল নির্বাচন কমিশনে তিনি বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী, এসব এলাকায় মনোনয়নপত্র জমার শেষ সময় ৬ অক্টোবর, যাচাই-বাছাই ৭ অক্টোবর, প্রত্যাহারের শেষ সময় ১৪ অক্টোবর। সংশ্লিষ্ট ইউপিতে ভোট হবে ৩১ অক্টোবর। এসব ইউনিয়ন পরিষদের মধ্যে কুড়িগ্রামের ছয়টি, লালমনিরহাটের নয়টি এবং পঞ্চগড়ের আটটি ইউপি নির্বাচন রয়েছে। এগুলোর বাইরে আর কিছু ইউপিতে ওই দিন ভোটের আয়োজন করা হচ্ছে বলে ইসি কর্মকর্তা ফরহাদ জানান।
বিলুপ্ত ছিটমহলে ভোটের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, চূড়ান্ত ভোটার তালিকা হয়েছে বিলুপ্ত ছিটমহলগুলোতে। এখন ভোট দেওয়ার পালা তাদের। সামনে স্মার্টকার্ডও বিতরণ হবে দাশিয়ারছড়ায়। আশা করি, শিগগিরই তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। গত বছর বহু প্রতীক্ষিত বাংলাদেশ-ভারতের সীমান্ত চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে নানা বঞ্চনার অবসান হয় ছিটবাসীদের। বাংলাদেশের ৫১টির বিনিময়ে ভূখ-ের মধ্যে থাকা ভারতের ১১১টি ছিটমহলের বাসিন্দারা পায় এদেশের নাগরিকত্ব। ছিটমহল বিনিময়ের এক বছরের মাথায় গত ৪ সেপ্টেম্বর বিলুপ্ত ছিটের সাড়ে দশ হাজারেরও ভোটারযোগ্য নাগরিককে ভোটার করে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়।
ইসির সহকারী সচিব আশফাকুর রহমান বলেন, ছিটমহল বিনিময়ের পর ভোটার তালিকা পুনর্বিন্যাস সম্পন্ন না হওয়ায় কিছু ইউপির ভোট দ্বিতীয় পর্ব থেকে বাদ দেওয়া হয়। এখন বিলুপ্ত ছিটের তালিকা হয়ে যাওয়ায় ৩১ অক্টোবর ভোটের জন্য সম্মতি দিয়েছে ইসি। তবে সীমানা জটিলতায় বিলুপ্ত ছিটমহলযুক্ত নিলফামারীর তিনটি ইউপিÑদেবীগঞ্জ, দেবীডোবা ও বলরামপুরে এখন ভোট হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিলুপ্ত ছিটমহলে ২৩টি ইউনিয়ন পরিষদে ভোট ৩১ অক্টোবর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ