Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোচিং বাণিজ্যের বিরুদ্ধে অভিভাবকদের ঐক্যবদ্ধ হতে শিক্ষামন্ত্রীর আহ্বান

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষাক্ষেত্রে কোচিং বাণিজ্যের বিরুদ্ধে অভিভাবকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ভালো শিক্ষককে ক্লাসরুমেই ভালো হতে হবে, কোচিং সেন্টারে নয়।
কতিপয় শিক্ষক নামধারী অসাধু ব্যক্তি পরিচালিত কোচিং বাণিজ্যের বিরুদ্ধে অভিভাবকগণ ঐক্যবদ্ধ হলে ক্লাসরুম শিক্ষা কার্যক্রমে এসব শিক্ষকের জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব করা সম্ভব হবে বলে শিক্ষামন্ত্রী উল্লেখ করেন। গতকাল (রোববার) পুরনো ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের একাদশ শ্রেণির নবীন বরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, নতুন বেতন স্কেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাথে সরকারি-বেসরকারি শিক্ষকদের বেতন ভাতাও দ্বিগুণের বেশি বৃদ্ধি করা হয়েছে। সৃজনশীল পদ্ধতিসহ ক্লাসরুমে শিক্ষাদানের আধুনিক প্রযুক্তির ওপর শিক্ষকগণ সারা বছর বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। সরকারি বিভিন্ন সুযোগ- সুবিধা ও প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষকগণ তাঁদের শিক্ষার্থীদের ক্লাসরুমে না পড়িয়ে কোচিং সেন্টারে ট্র্যাপ করবেনÑ এটা মেনে নেয়া যায় না। শিক্ষামন্ত্রী বলেন, অভিভাবকদের সহযোগিতা পেলে এ ধরনের শিক্ষক নামধারীদের কোচিং ব্যবসা সম্পূর্ণ নির্মূল করা সম্ভব। নাহিদ আরো বলেন, দেশের শিক্ষাক্ষেত্রে বিশ্বব্যাপী প্রশংসিত উন্নয়নে শিক্ষাক্ষেত্রের প্রধান নিয়ামক শিক্ষকদের অবদান সবচেয়ে বেশি। হাতেগোনা কিছু শিক্ষকের ব্যবসায়ী মনোবৃত্তির জন্য বিপুলসংখ্যক নিবেদিতপ্রাণ শিক্ষকের এ অবদান ম্লান হচ্ছে। সোহরাওয়ার্দী কলেজের প্রিন্সিপাল প্রফেসর শেখ আবদুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাজী ফিরোজ রশিদ এমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোচিং বাণিজ্যের বিরুদ্ধে অভিভাবকদের ঐক্যবদ্ধ হতে শিক্ষামন্ত্রীর আহ্বান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ