Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৫.২ মাত্রার ভূকম্পন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১০:০৬ এএম | আপডেট : ১০:৫৫ এএম, ৭ জুলাই, ২০২১

ঢাকাসহ দেশের উত্তর ও উত্তরপূর্বাঞ্চলে বুধবার (৭ জুলাই) সকালে ভূমিকম্প অনুভূত হয়েছে। সকাল ৯টা ১৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। উৎপত্তিস্থল ছিল ভারতের আসামের লক্ষ্মীপুর নামে একটি জায়গা। ঢাকা থেকে ২৪২ কিলোমিটার উত্তরে এর অবস্থান।

তবে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস জানায়, এই কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। ভারতের লক্ষ্মীপুরের ৭ কিলোমিটার দক্ষিণে ছিল এর অবস্থান। সময় ৯ টা ১৫ মিনিট।

সকালে কম মাত্রায় হওয়ায় ঢাকার অনেকে না বুঝতে পারলেও কয়েকজন বাসিন্দা নিশ্চিত করেছেন যে ঢাকায়ও কম্পন অনুভূত হয়েছে।



 

Show all comments
  • Rayhan ৭ জুলাই, ২০২১, ১০:২২ এএম says : 0
    মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ। বুধবার সকাল ৮টা ৪৫ মিনিট নাগাদ অসম ও মেঘালয়ে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.২। ভূমিকম্পের উৎসস্থল আসামের গোয়ালপাড়া। ভূমিকম্প অনুভূত হয় উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায়। কোচবিহারে, জলপাইগুড়ি, দুই দিনাজপুরে কম্পন অনুভূত হয় বলে জানিয়েছেন বাসিন্দারা। কম্পন অনুভূত বাংলাদেশেও
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প অনুভূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ