Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১০ হাজার কোটি টাকার মাইলফলকে আমানত : কথা রাখলেন চেয়ারম্যান

এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম


এনআরবিসি ব্যাংক
চতুর্থ প্রজন্মের ব্যাংক এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক। ২০১৩ সালের এপ্রিলে ব্যাংকটির যাত্রা শুরু। যাত্রা শুরুর চার বছরেই নানা অনিয়মে ধুকতে থাকা এনআরবি কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পরিষদকে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় ২০১৭ সালের ডিসম্বরে ঢেলে সাজানো হয়। ব্যাংকটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফরাসত আলী পদত্যাগ করার পর ওই দায়িত্ব নেন এসএম পারভেজ তমাল। দায়িত্ব নেয়ার পর ব্যাংকটি ধীরে ধীরে ব্যাপকভাবে ঘুরে দাড়ায়। দায়িত্ব নিয়ে ব্যাংকটির হারিয়ে যাওয়া ‘ভাবমূর্তি’ ফিরিয়ে আনা এবং আমানতকারীদের আস্থা ফিরিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেছিলেন।

আর এরপর ব্যাংকে যা হয়েছে তা এক অর্থে ইতিহাস। ৪ বছর আগেও ধুকতে থাকা চতুর্থ প্রজন্মের এই ব্যাংকটি বর্তমানে অন্যান্য ব্যাংকের কাছে যেন উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত করেছে। এসএম পারভেজ তমালের দক্ষ নেতৃত্বে এবং পরিচালনা পরিষদের দূরদর্শী সিদ্ধান্তে ব্যাংকটিতে শৃঙ্খলা ফিরে আসে। আর্থিক সূচকগুলোতে দ্রæত উন্নতি করতে থাকে। বর্তমানে ব্যাংকের সংগৃহীত আমানতের পরিমাণ প্রথমবারের মতো ১০ হাজার কোটি টাকার মাইলফলক অতিক্রম করেছে। চলতি বছরের ৩০ জুনভিত্তিক ষান্মাসিক হিসাবে ব্যাংকটির আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১০ হাজার ৫৭৭ কোটি টাকা। করোনাকালে আমানত প্রবৃদ্ধির হারও ছিল রেকর্ড পরিমাণ। এমনকি করোনার কারণে গত বছর দেশ যখন লকডাউনে, দেশের ব্যাংকগুলো তাদের সেবা সীমিত পরিসরে নিয়ে আসে তখনও সারাদেশে স্বাস্থ্য সুরক্ষা মেনে এনআরবিসি ব্যাংক সকল শাখায় ব্যাংকিং সেবা চালু রেখে দৃষ্টান্ত স্থাপন করে। এমনকি করোনায় যখন অন্যান্য ব্যাংকগুলো কর্মকর্তাদের বেতন-বোনাস কমিয়ে দিয়েছিল, তখনও এনআরবিসি ব্যাংক কর্মকর্তাদের বেতন-বোনাসসহ পদোন্নতি স্বাভাবিক রেখেছিল। ব্যাংক সূত্রে জানা যায়, গত বছরের জুনে এনআরবিসি ব্যাংকের আমানতের পরিমাণ ছিল সাত হাজার ৯৮২ কোটি টাকা। সেটা এক বছরের ব্যবধানে ৩২ দশমিক ৫১ শতাংশ বেড়ে হয়েছে ১০ হাজার ৫৭৭ কোটি টাকা। ২০২০ সালের জুনে আমানত বাড়ে ২৫ দশমিক ৫২ শতাংশ। তার আগের বছর আমানত ছিল ছয় হাজার ৩৫৯ কোটি টাকা, যা ২০১৮ সালের জুনের তুলনায় ২৫ দশমিক ২০ শতাংশ বেশি। ২০১৮ সালের জুনে ব্যাংকটির আমানত ছিল পাঁচ হাজার ৭৯ কোটি টাকা।

ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল জানান, করোনাভাইরাসের সংক্রমণ সর্বত্র ছড়িয়ে পড়েছে। এই সংকটকালেও আমরা জনগণের জন্য সেবার দরজা খোলা রেখেছি। তাদের হাতের নাগালে নতুন নতুন উপশাখাসহ বিভিন্ন সার্ভিস পয়েন্ট স্থাপন করছি। ঘোষিত লকডাউনেও গ্রাহকদের স্বার্থ বিবেচনা করে শতভাগ স্বাস্থ্য-সুরক্ষার ব্যবস্থা গ্রহণ করে প্রয়োজনীয় সংখ্যক শাখা, উপশাখা ও অন্যান্য বুথগুলো চালু রেখেছি। এসব উদ্যোগ গ্রহণ করার ফলে সংকটের বছরেও ব্যাংকের আমানত সংগ্রহ রেকর্ড পরিমাণ বেড়েছে। ব্যাংকের প্রতি গ্রাহকদের আস্থার প্রতিফলন এটি।

তিনি বলেন, জনগণের টাকা নিয়ে আমরা জনগণের মাঝে বিতরণ করছি। আমাদের লক্ষ্য প্রান্তিক জনগণের ব্যাংকে পরিণত হওয়া। গ্রামের মানুষকে স্বল্প সুদে ঋণ দিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। গ্রামীণ অর্থনীতি সচল করার মাধ্যমে দেশের সার্বিক অর্থনীতিতে অবদান রাখতে কাজ করছে এনআরবিসি ব্যাংক। আমানত সংগ্রহের পাশাপাশি ব্যাংকের ঋণ বিতরণ কার্যক্রম জোরদার হয়েছে। সংকটে পড়া মানুষের তাৎক্ষণিক সুবিধা দিতে বিশেষায়িত ঋণ প্রকল্প চালু করে এনআরবিসি ব্যাংক। এজন্য সংকটের সময়ও ব্যাংকের ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৩৩ দশমিক ৭২ শতাংশ। ২০২১ সালের জুনে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে আট হাজার ৬০৫ কোটি টাকা, যা আগের বছরের একই সময় ছিল ছয় হাজার ৪৩৫ কোটি টাকা। ২০২০ সালের জুনে ঋণের প্রবৃদ্ধি হয় ১৭ শতাংশ। তার আগের বছর ঋণের পরিমাণ ছিল পাঁচ হাজার ৫০১ কোটি টাকা। আর ২০১৮ সালের জুনে ব্যাংকের ঋণ ছিল চার হাজার ৪০২ কোটি টাকা।

ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোলাম আউলিয়া বলেন, এনআরবিসি ব্যাংকের মূল লক্ষ্য জনগণের প্রয়োজনকে অগ্রাধিকার দিয়ে সেবা কার্যক্রম পরিচালনা করা। এজন্য প্রযুক্তিনির্ভর বিভিন্ন সেবা চালু করেছি। মানুষের অর্থের নিরাপত্তা শতভাগ নিশ্চিত করা হচ্ছে। আবার সেই অর্থ সঠিকভাবে ব্যবহার করে সারা দেশের মানুষের কর্মসংস্থান সৃষ্টিসহ বিভিন্ন প্রয়োজন মেটানো হচ্ছে। এজন্য আমানত সংগ্রহের পাশাপাশি আমরা ঋণদান কার্যক্রমও জোরদার করেছি।

উল্লেখ্য, শতভাগ প্রবাসী উদ্যোক্তাদের উদ্যোগে ব্যাংকটি কার্যক্রমে আসে ২০১৩ সালের এপ্রিলে। প্রান্তিক ও নিম্নআয়ের মানুষকে সেবার আওতায় আনতে ব্যাংকটি উপশাখা ও পার্টনারশিপ ব্যাংকিংয়ের ধারণা নিয়ে কাজ শুরু করে সফল হয়েছে। ৮৩টি শাখার পাশাপাশি ৪৫০টি উপশাখা রয়েছে ব্যাংকটির, যা সব ব্যাংকের মধ্যে সর্বোচ্চ। এছাড়াও শরিয়াভিত্তিক ইসলামিক ব্যাংকিং উইন্ডো ‘আল আমিন ব্যাংকিং’ চালুর মাধ্যমে সব শাখা ও উপশাখায় সেবা দেয়া হচ্ছে।

 

 



 

Show all comments
  • হাবীব ৭ জুলাই, ২০২১, ১:৪৮ এএম says : 0
    সততার সাথে যেকোন প্রতিষ্ঠান পরিচালনা করলে সেই প্রতিষ্ঠানের উন্নতি হবে এটাই স্বাভাবিক
    Total Reply(0) Reply
  • Shaheen Akhtar ৭ জুলাই, ২০২১, ৩:২৮ এএম says : 0
    এসএম পারভেজ তমালের দক্ষ নেতৃত্বে এবং পরিচালনা পরিষদের দূরদর্শী সিদ্ধান্তে ব্যাংকটিতে শৃঙ্খলা ফিরে এসেছে
    Total Reply(0) Reply
  • ইব্রাহিম ৭ জুলাই, ২০২১, ৩:২৯ এএম says : 0
    এমন যদি সব ব্যাংকের চেয়ারম্যানরা হতেন
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ৭ জুলাই, ২০২১, ৩:৩০ এএম says : 0
    এই সাফল্যের জন্য সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • সঞ্জয় ৭ জুলাই, ২০২১, ৮:৫৯ এএম says : 0
    এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক অন্য ব্যাংকগুলোর জন্য একটা উদাহরণ হতে পারে
    Total Reply(0) Reply
  • তুষার আহমেদ ৭ জুলাই, ২০২১, ৯:০০ এএম says : 0
    এ সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। পাশাপাশি দেশ ও দেশের জনগণের সেবায় এগিয়ে আসতে হবে।
    Total Reply(0) Reply
  • Md. Mozaffor Hossain ৭ জুলাই, ২০২১, ৩:৩৫ পিএম says : 0
    নিঃস্বার্থ পরিচালনা পর্ষদ, দক্ষ ব্যাবস্থাপনা এবং স্বতঃস্ফূর্ত কর্মী বাহিনী পারে একটা ব্যাংককে উন্নতির চরম শিখরে নিয়ে যেতে। সেক্ষত্রে ব্যাবস্থাপনা অবশ্যই হতে হবে কর্মীদের সঙ্গে অংশগ্রহণমূলক ।
    Total Reply(0) Reply
  • ziaul ৯ জুলাই, ২০২১, ৬:২৯ এএম says : 0
    Amar Mona hoy,Aie Bank ti Onno Bank er Help Ashe,Ak poribar Bangladesh er onek gula Bank Management.
    Total Reply(0) Reply
  • Md.Shajahan Chowdhury ৯ জুলাই, ২০২১, ১০:০৪ পিএম says : 0
    Congratulations to tha NRBC Bank for good Achievement. As a banker i salute to tha honorable chairman, Board of director & dynamic md sir.
    Total Reply(0) Reply
  • Mohiuddin ১০ জুলাই, ২০২১, ১০:৫৯ এএম says : 0
    I am proud to be an employee of this bank. Congratulations to honorable chairman sir and board of directors and bank management.
    Total Reply(0) Reply
  • Mohiuddin ১০ জুলাই, ২০২১, ১২:৫৯ পিএম says : 0
    I am proud to be an employee of this bank. Congratulations to honorable chairman sir and board of directors and bank management.
    Total Reply(0) Reply
  • Tanvir Ahmed ১০ জুলাই, ২০২১, ৯:২৯ পিএম says : 0
    এক কথায় অসাধারণ। এজন্যই চতুর্থ প্রজন্মের ব্যাংকেও বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রাখছে। ধন্যবাদ জানাই তমাল স্যার কে। শুভকামনা সবসময়।
    Total Reply(0) Reply
  • Md Aminul Islam ১২ জুলাই, ২০২১, ৯:২১ পিএম says : 0
    May Allah Always help you. Allah Humma Ameen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরবিসি ব্যাংক

২৪ সেপ্টেম্বর, ২০২২
৩ সেপ্টেম্বর, ২০২২
২০ আগস্ট, ২০২২
১৯ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ