Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনবিআরের ইএফডিএমএস চালানের লটারির ড্র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ৭:১৩ পিএম

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ব্যবহার করে খুচরা কেনাকাটায় ভ্যাট পরিশোধকারী ক্রেতাকে পুরস্কার দেয়ার লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। গত ৫ জুলাই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে এ ড্র অনুষ্ঠিত হয়। সোমবার (৫ জুলাই) সকালে রাজধানীর সেগুন বাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে ইএফডিএমএস চালানের ওপর অনুষ্ঠিত এ লটারির ড্র হয়।

ক্রেতাদের ভ্যাট প্রদানে উৎসাহিত করতে প্রতি মাসের ৫ তারিখে এ লটারির আয়োজন করা হয়। ছুটির দিন থাকলে পরবর্তী কর্মদিবসে লটারির ড্র করা হয়। অনুষ্ঠানে ইফএডিএমএস লটারিতে অংশগ্রহণ বাড়াতে আরও প্রচারণা চালানোর আহ্বান জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। লটারিতে ১০ হাজার থেকে সবোর্চ্চ এক লাখ টাকা পর্যন্ত ১০১টি পুরস্কার দেয়া হয়।

এনবিআর চেয়ারম্যান চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ক্রেতাদের ভ্যাট দিতে আগ্রহী করতে রেস্টুরেন্ট ব্যবসায় ভ্যাটের হার কমানো হয়েছে। আগে নন এসি রেস্টুরেন্টে ভ্যাটের হার ছিল ৭ শতাংশ, সেটি কমিয়ে ৫ শতাংশ এবং এসি রেস্টুরেন্টে ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। আমরা দেখব, কেমন সাড়া পাই, ভ্যাটের হার কমালে যদি মানুষ ভ্যাট দিতে উৎসাহী হয় তাহলে আগামীতে খুচরা পর্যায়ে অন্যান্য খাতেও ভ্যাটের হার কমানো হবে। তিনি বলেন, সাধারণ মানুষকে বুঝতে হবে, সরকারের ভান্ডার সমৃদ্ধ করতে নয় প্রয়োজনীয় ব্যয় মেটাতে রাজস্ব আদায় করা হয়। যদি ব্যয় সংকুলানের রাজস্ব আয় হয়ে যায়, তাহলে জনগণের ওপর করের বোঝা লাঘব করা হবে। অর্থনৈতিক গতি সঞ্চারে চলতি অর্থ বছরের বাজেটে অনেক খাতেই শুল্ক কর ছাড় দেয়া হয়েছে।

সমাপ্ত অর্থবছরে রাজস্ব আহরণে ভালো প্রবৃদ্ধিরও আভাস দেন তিনি। এ সময় অসাধু শুল্ক কর্মকর্তারা আমদানিকারককে হয়রানি করেন এমন এক প্রশ্নে ক্ষিপ্ত হয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, কর ফাঁকিবাজরাই তাদের উদ্দেশ্য হাসিলে কর কর্মকর্তাদের নষ্ট করে। তারাই কর কর্মকর্তাদের উৎসাহিত করে, তাদের অন্যায় আবদার পূরণ করতে। সেটা আপনারা আগে দেখেন। এ অভিযোগ গতানুগতিক। তারপরেও আমরা অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করি।

 



 

Show all comments
  • Swapan Tripura ২৮ জুলাই, ২০২১, ১২:৩৪ এএম says : 0
    লটারিটা কি রকম বাট কতো টাকা টিকেট একটা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লটারির ড্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ