Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা মোকাবেলায় নানা কর্মসূচি নিয়েছেন এলজিইডি ঢাকা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ৫:২৫ পিএম

দেশব্যাপী করোনাভাইরাস দুর্যোগ মোকাবেলায় এলজিইডি নানা কর্মসূচি হাতে নিয়েছে। সরকারে জারিকৃত বিবিধ নিয়ম অনুসরণ করে এলজিআরডি মন্ত্রী ও প্রধান প্রকৌশলীর দিকনির্দেশনা মতো এলজিইডির কর্মকর্তা/কর্মচারীরা তাদের কর্মস্থলে অবস্থান করছেন। এই ধারাবাহিকতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ঢাকা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মন্মথ রঞ্জন হালদার মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও গাড়িচালকদের জন্য ইতিপূর্বে অনুসরণীয় নিয়মাবলী প্রতিপালনের জন্য যে আদেশ জারি করা হয়েছে তা কঠোরভাবে পালন করার নির্দেশ প্রদান করেন।
তিনি জানান, রাস্তা ও ব্রিজ নির্মাণের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প নিতে হবে। যত্রতত্র রাস্তা-ব্রিজ নির্মাণ করা যাবে না। প্রয়োজনে হাইড্রোলজিক্যাল, মরফোলজিক্যাল স্টাডির মাধ্যমে নেভিগেশন সুবিধা নিশ্চিত করে কাজ করতে হবে।
উন্নয়নের স্বার্থে যেসব প্রকল্প গ্রহণ করা হয়, তার সঠিক প্রাক্কলন করতে হবে, নির্দিষ্ট টাইম শিডিউলের মধ্যে টেন্ডার আহ্বান, ইভালুয়েশান করে কাজের নোটিফিকেশন দিতে হবে। এক্ষেত্রে অযথা সময়ক্ষেপণ করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।
উন্নয়ন কাজ শুরু হওয়ার পর মনিটরিং জোরদার এবং কাজের গুণগত মান নিশ্চিত করে উন্নয়ন প্রকল্প সময়মতো শেষ করতে সর্বস্তরের কর্মকর্তাদের নির্দেশ দেন মাননীয় মন্ত্রী মহোদয় তার পেক্ষিতেই কাজ করে যাচ্ছে এলজিইডির সকর কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

ঢাকা বিভাগের সকল নির্বাহী প্রকৌশলীগন নিজ জেলা প্রশাসন ও উপজেলা প্রকৌশলীরা উপজেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে রাত দিন কাজ করে যাচ্ছেন।
এলজিইডির ঢাকা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব মন্মথ রঞ্জন হালদার চলমান কর্মকা- ভিডিও কনফারেন্সের মাধ্যমে তদারকি করছেন। এসময় তিনি মাঠ পর্যায়ে কর্মকর্তা ও কর্মচারীদের কর্মক্ষেত্র এলাকা ত্যাগ না করার নির্দেশ প্রদান করেন।
এলজিইডি তে সদ্য পদায়নকৃত ২৬০ জন উপজেলা প্রকৌশলী/সহকারী প্রকৌশলীদের নতুন কর্মস্থলে থাকা খাওয়ার সঠিক ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করেন।
ভারিবর্ষণ ও বন্যা হওয়ায় স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে নির্বাহী প্রকৌশলীগন নিজ জেলা প্রশাসন ও উপজেলা প্রকৌশলীরা উপজেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করার নির্দেশনা প্রদান করেন।
এলসিএস কর্মিদের নিয়মিত সঠিক সময়ে বেতন ভাতা প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য বলা হয়।
নদী ভাঙ্গনে টাঙ্গাইল জেলার বীর মুক্তিযোদ্ধার বাড়ির বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। প্রোগ্রেস রিপোর্ট অগ্রগতি ও মোবাইল মেইনন্টেন্যান্স নিয়ে পর্যালোচনা করা হয়। এলজিইডিতে অবস্থিত ল্যাবরেটরির এর সকল যন্ত্রপাতি সচল রাখার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়।
ঢাকা বিভাগের সকল আঞ্চলিক অফিসসহ সকল উপজেলা প্রকৌশীর দপ্তর ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরের কম্পিউটার অফিস ফাইলসহ সকল জিনিস পত্র সুরক্ষিত রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়। জাতীয় শুদ্ধাচার বিষয়ে আলোচনা করা হয়।
ঢাকা বিভাগের সকল আঞ্চলিক অফিস সহ সকল নির্বাহী প্রকৌশলী দপ্তর ও উপজেলা প্রকৌশলীর দপ্তর এর সকল কর্মকর্তাদের কর্পোরেট মোবাইল সিম চালু রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়।
ঢাকা বিভাগের সকল আঞ্চলিক অফিসসহ সকল নির্বাহী প্রকৌশলীর দপ্তর ও উপজেলা প্রকৌশলী দপ্তরের সকল কর্মকর্তার নি¤েœ উপসহকারী প্রকৌশলী পযন্ত সকলের নাম পদবি ও মোবাইল নাম্বার সংগ্রহ করার জন্য নির্দেশ দেওয়া হয়।
ঢাকা বিভাগের সকল আঞ্চলিক অফিস ও নির্বাহী প্রকৌশলীর দপ্তর ও উপজেলা প্রকৌশলী দপ্তরের সকল কর্মকর্তাদের নিয়ে অনলাইনভিত্তিক ডিজিটার প্লাটফর্ম তৈরি করার জন্য সোস্যাল মিডিয়া হোয়াটসঅ্যাপে একটি গ্রুপ খোলার নির্দেশনা প্রদান করা হয়।
এ সময় অনলাইন সভায় অংশগ্রহণ করেন এলজিইডি’র ঢাকা বিভাগের সকল তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকৌশলীসহ সকল উপজেলা প্রকৌশলীবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন