Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিতর্ক অনুষ্ঠান বাতিল করলেন হিলারি-ট্রাম্প

শার্লটে অশান্ত পরিস্থিতি

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড জে ট্রাম্প অশান্ত পরিস্থিতিতে নর্থ ক্যারোলাইনার শার্লটে তাদের সফর স্থগিত করেছেন। নগরীর মেয়র দুই প্রধান প্রার্থীর সফর বিলম্ব করার আহ্বান জানানোর পর তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। শার্লটে এদিন বিতর্ক অনুষ্ঠান হবার কথা ছিল।
এর আগে হিলারির প্রচারণা শিবির জানিয়েছিল, তিনি রোববার ওই এলাকা সফর করবেন। পুলিশের গুলিতে এক আফ্রিকান-আমেরিকান নিহত হওয়ার প্রেক্ষাপটে শার্লটে কয়েক দিন ধরে বিক্ষোভ হচ্ছে। হিলারির প্রচারণা শিবির এক বিবৃতিতে বলেছে, কম্যুনিটি নেতাদের সঙ্গে আলোচনার পর হিলারির রোববারের সফর স্থগিত করা হয়েছে। এতে আরো বলা হয়েছে, পরিস্থিতি সব ঠিকঠাক থাকলে তিনি পরবর্তী রোববার শার্লট যাওয়ার পরিকল্পনা করবেন।
শার্লট মেয়র জেনিফার রবার্টস এর আগে হিলারি ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সফর বিলম্ব করার জন্য অনুরোধ করেছিলেন। গত মঙ্গলবার পুলিশের গুলিতে আফ্রিকান আমেরিকান কেইথ ল্যামন্ট স্কট নিহত হন। পুলিশের গুলিতে কোন কৃষ্ণাঙ্গ হত্যার এটি সর্বশেষ ঘটনা। এ নিয়ে আমেরিকায় ক্ষোভ ছড়িয়ে পড়েছে। এ প্রেক্ষাপটে শার্লটে গত তিন রাত সহিংস বিক্ষোভ হয়েছে। পরিস্থিতি এতই ভয়াবহ হয়ে ওঠে যে গভর্নর নগরীতে জরুরী অবস্থা জারি করতে বাধ্য হন। শুক্রবার রাতেও শতশত বিক্ষোভকারী বাইরে বেরিয়ে আসেন। তারা পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ হত্যার ভিডিও প্রকাশের দাবি জানাচ্ছিলেন।
অবশেষে ট্রাম্পকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিলেন ক্রুজ
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার বিতর্ককে একবার কমেডি শো বানিয়ে ফেলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আর মনোনয়নের লড়াইয়ে তার কাছে হেরে যাওয়া ট্রেড ক্রুজ। বংশপরিচয় থেকে নিজেদের স্ত্রী, কিছুই বাদ যায়নি তাদের বিতর্কে। তবে সবশেষ খবর হলো, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকেই ভোট দিচ্ছেন ক্রুজ। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।
বিবিসির খবরে ক্রুজের বক্তব্য উদ্ধৃত করে বলা হয়েছে, তার অঙ্গীকার ছিল রিপাবলিকান দল যাকেই প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন দেবে তাকেই ভোট দেবেন। সেই অঙ্গীকার রক্ষা তার দায়িত্ব উল্লেখ করে ক্রুজ ট্রাম্পকে ভোট দেওয়ার সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘হিলারিকে বেছে নেওয়া হবে নিতান্তই অগ্রহণযোগ্য।’ Ñসূত্র : বিবিসি ও এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিতর্ক অনুষ্ঠান বাতিল করলেন হিলারি-ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ