Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খোলা না বন্ধ সিদ্ধান্ত আজ

ব্যাংক ও শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের ঊর্ধ্বগামী প্রবণতা রোধে আগামীকাল সোমবার থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এ সময়ে জরুরি পরিষেবা ছাড়া সবকিছু বন্ধ থাকার কথা জানানো হয়েছে। তবে দেশের সব ব্যাংকগুলো বন্ধ না সীমিত আকারে চলবে সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক আজ রোববার সিদ্ধান্ত নেবে। এদিকে কঠোর লকডাউনে ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারেও লেনদেন চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, সরকারের প্রজ্ঞাপণ পাওয়ার পর সিদ্ধান্ত নেয়া হবে। আজ রোববার সরকারের প্রজ্ঞাপণের প্রেক্ষিতে মিটিং করে সিদ্ধান্ত নিবে বাংলাদেশ ব্যাংক।
জুন ক্লোজিং এর কারণে সীমিত আকারে ব্যাংক খোলা কিনা জানতে চাইলে তিনি বলেন, জুন ক্লোজিংয়ের কারণে জাতীয় রাজস্ব বোর্ডের কিছু বিভাগের এবং ব্যাংকের হিসাব নিকাশের কিছু বিষয় থাকে। তবে সীমিত পরিসরে বা সংশ্লিষ্ট কিছু শাখা খোলা হবে কিনা সেটি রোববার জানা যাবে। এদিকে কঠোর লকডাউনে ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারে লেনদেন চলবে। সেক্ষেত্রে ব্যাংক লেনদেনের সময়সূচি অনুযায়ী, পুঁজিবাজারেও সীমিত সময়ের জন্য লেনদেন চালু থাকবে। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, করোনাকালে লকডাউনে বিশ্বের কোনও দেশেই পুঁজিবাজারের লেনদেন বন্ধ থাকেনি।
গতবছর বিশেষ পরিস্থিতির কারণে এখানে শেয়ার বাজারে লেনদেন বন্ধ ছিল। তবে নতুন করে গত বছরের মতো শেয়ার বাজারে লেনদেন বন্ধ থাকার আশঙ্কা নেই বলেও জানান তিনি।
এদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘কঠোর লকডাউনে’ জরুরিসেবা ছাড়া বন্ধ থাকবে সবকিছু। তবে অর্থবছর শেষ হওয়ায় আর্থিক প্রতিষ্ঠান এবং জাতীয় রাজস্ব বোর্ড ও হিসাব সংক্রান্ত কিছু অফিস সীমিত পরিসরে খোলা রাখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক ও শেয়ারবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ