Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চিঠিপত্র : সার ও বিষ ব্যবহারে সচেতন হওয়া প্রয়োজন

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাধারণত নিচু জমিগুলোতে প্রচুর পানি এখনো জমে আছে। এই জমে থাকা পানিতে বিভিন্ন ধরনের প্রচুর দেশি মাছ হয়ে থাকে। এই মাছগুলো বেশির ভাগ ক্ষেত্রে একটু অমনোযোগিতার জন্য নষ্ট হয়ে যায়। ধান লাগানোর পর ধান যখন একটু বড় হয়ে যায় তখনই প্রয়োজন হয়ে পড়ে কীটনাশক এবং সার ব্যবহারের এবং কৃষক না বুঝেই অনেক ক্ষেত্রে বেশি পরিমাণে সার ও বিষ ব্যবহার করে থাকেন।
অনেক সময়ই দেখা যায়, সার ও বিষ প্রয়োগের ফলে মাছ মরে জমিতে ভেসে ওঠে। পানিতে পরিমাণ মতো ডিও (উরংংড়ষাবফ ঙীুমবহ) না থাকলে মাছসহ বিভিন্ন জৈব জলজ প্রাণী বাঁচা সম্ভব নয়। ইউরিয়া, ফসফেট এবং নাইট্রোজেন সার বেশি ব্যবহার করার ফলে পানির ডিও কমে যায়, যা কিনা মাছ বেঁচে থাকার অনুপযোগী পরিবেশ সৃষ্টির জন্য দায়ী। কিন্তু একটু সচেতন হলেই বর্ষাকালের শেষের দিকের এই দেশি মাছগুলো বাঁচানো সম্ভব। পানি নেমে যাওয়ার আগে সার ও বিষ দেওয়ায় সচেতন হলেই আমরা আরো বেশি দেশি মাছ পেতে পারি অথবা যদি মাছ ও ধানের সমন্বিত চাষ করা যায় তাতেও ভালো ফল আসতে পারে। এ জন্য পানি নেমে যাওয়ার সময় সার এবং বিষ ব্যবহারে সচেতনতা প্রয়োজন। এ ব্যাপারে সুষ্ঠু পদক্ষেপ নেওয়া হলে মাছে-ভাতে বাঙালির রসনায় মাছের ভাগ আরো বাড়বে।
সাঈদ চৌধুরী
শ্রীপুর, গাজীপুর

স্বার্থের টানে সন্তান যেন দূরে সরে না যায়
সন্তানকে যদি বাবা-মা আঁকড়েই না থাকল, তবে সম্পর্কের ভিত্তি নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয়। সনাতন বাঙালি সংস্কৃতির সঙ্গে পশ্চিমা সংস্কৃতির তফাত বিস্তর। চিন্তনে মনেন আধুনিক হওয়ার অর্থ কি পাশ্চাত্যের অনুসারী হওয়া? পশ্চিমারা এখনো আশ্চর্য হয় এ দেশে তিন বা চার প্রজন্মকে একসঙ্গে বাস করতে দেখে। আমাদের সম্পর্কের বাঁধন মূল্যবোধ, দায়িত্ব, কর্তব্য এবং পারস্পরিক বোঝাপড়া। প্রতিষ্ঠিত সন্তান যদি বাবা-মাকে বোঝা মনে করে সেই দায়িত্ব থেকে মুক্তি পাওয়ার জন্য ছটফট করে, তবে তাকে কুসন্তান ছাড়া আর কী বলা যায়? এক সময় পিতামাতা সন্তানের অবলম্বন থাকে, সময়ের পরিবর্তনে সন্তানকে ভূমিকা বদল করতে হয়। বাবা-মায়ের সাহচর্য যে কতটা মূল্যবান, এটা যে সন্তান অনুভব করতে পারেনি সে অতি হতভাগ্য। সন্তানের ভবিষ্যৎ-চিন্তায় বাবা-মা প্রাণপাত করেন, নিজেদের শখ শৌখিনতা বিসর্জন দেন। বোধহয় সন্তানকে তাদের ভবিষ্যতের ‘বিনিয়োগ’ না ভেবেই। পরিবার বলতে কি শুধুই নিজের স্ত্রী আর সন্তান? বাবা-মা অপাঙ্্ক্তেয় সেখানে? বাবা-মায়ের প্রতি দায়িত্ব পালন যদি বোঝা হয়, তবে স্ত্রীর প্রতি, নিজ সন্তানের প্রতি, আত্মীয়-প্রতিবেশী-বন্ধুবান্ধবের প্রতি যে ন্যূনতম দায়িত্ব পালন করতে হয় সামাজিক জীব হিসেবে, তা-ও তো বোঝাসদৃশ! সুতরাং কোনো স্বার্থের টানে সন্তান যেন তার বৃদ্ধ বাবা-মাকে দূরে ঠেলে না দেনÑ এটাই প্রতিষ্ঠিত সন্তানদের কাছে আমাদের বিশেষ অনুরোধ থাকল।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র : সার ও বিষ ব্যবহারে সচেতন হওয়া প্রয়োজন
আরও পড়ুন