Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিশোরদেরকে রাসূল (সা.)-এর আদর্শ ধারণ করেআউলিয়ায়ে কেরামের প্রতিনিধিত্ব করতে হবে : আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী

সিলেটে আবাবিল ফোরামের সমাবেশ

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : কিশোরদের মেধার পরিস্ফুটন ও যোগ্য হিসেবে গড়ে তুলতে গতকাল নগরীর সুবহানীঘাটে কিশোর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসা কনফারেন্স হলে সকাল ১০টা থেকে শুরু হওয়া সমাবেশে ছিল কিশোরদের স্বতস্ফূর্ত উপস্থিতি। নগরীর বিভিন্ন স্কুল মাদরাসা থেকে আগত প্রায় তিন শতাধিক কিশোরদের জন্য ছিল হামদ, নাত পরিবেশন, কবিতা আবৃত্তি, বক্তৃতাসহ নানা আয়োজন। তাদের চোখে মুখে ছিল এক অন্যরকম উচ্ছ্বাস। জানার আগ্রহে তারা ছিল উদগ্রীব। যেন বসেছিল কিশোরদের এক মিলন মেলা। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মুহতারাম সভাপতি ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী উপস্থিত হয়ে তাদের দিয়েছেন গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির সাবেক ভিসি প্রফেসর ড. কবির হোসেন চৌধুরী।
আবাবিল কিশোর ফোরাম সিলেটের আয়োজনে সমাবেশে প্রধান অতিথি আল্লামা হুছামুৃদ্দীন চৌধুরী ফুলতলী বলেছেন, রাসুল (সা.) এর আদর্শ পৃথিবীর সর্বোত্তম আদর্শ। তাই তোমাদেরকে সে আদর্শে আদর্শিত হতে হবে। তোমাদেরকে আলোকিত মানুষ হওয়ার স্বপ্ন এখন থেকেই দেখতে হবে। মানুষ হয়ে মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে হবে। আমি এখানে তোমাদের মাঝে আগামীর হযরত ফুলতলী ছাহেবকে দেখতে পাচ্ছি। দেখতে পাচ্ছি হযরত শাহজালাল (রহ.) এর একজন পূর্ণ অনুসারীকে। আজকের এ সমাবেশ তোমাদের উপর দায়িত্ব অর্পণের সমাবেশ। দায়িত্বটা হচ্ছে হযরত শাহজালাল ও ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) সমাজে যে খিদমত রেখে গেছেন সে খিদমত আগামীতে তোমাদেরকে আনজাম দিতে হবে। তিনি কিশোরদেরকে লেখাপড়ার প্রতি অধিক মনোযোগী হওয়ার আহবান জানিয়ে বলেন, তিনটি জিনিস ব্যাতীত তিনটি জিনিস টিকে থাকেনা, তা হচ্ছে, সম্পদ ব্যবসা ব্যতীত টিকে থাকেনা। রাজ্য শাসন ব্যাতীত টিকে থাকেনা। আর ইলেম চর্চা ব্যাতীত টিকে থাকেনা। তাই তোমাদেরকে জ্ঞানী হতে হলে অধিক হারে অধ্যাবসায় করতে হবে। তিনি আরো বলেন, নিজেকে সবসময় ছোট ভাববে। দোয়া করবে আল্লাহ আমাকে নিজের চোখে ছোট বানিয়ে রাখ এবং অন্যের চোখে বড় বানিয়ে রাখ। যারা জীবনে নিজেকে ছোট ভেবেছেন তারাই একদিন আলোকিত মানুষে পরিণত হয়েছেন।
বিশেষ অতিথি ড. কবির চৌধুরী বলেন, ফুলতলী ছাহেব কিবলাহ আমাদের মাঝে নেই  কিন্তু তার আদর্শ আজও জাগ্রত, জীবিত। তার আদর্শ অনুসরণ করলেই রাসূল (সা.) এর আদর্শ অনুসরণ করা হবে। তাই তার রেখে যাওয়া সিলসিলাকে আমাদেরকে আকড়ে ধরতে হবে।
হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ মোঃ কুতবুল আলম এর সভাপতিত্বে ও বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা বেলাল আহমদ এর সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলাম, মৌলভী বাজার সদও উপজেলার ভাইস চেয়ারম্যান মাওলানা আলাউর রহমান টিপু, আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার সহকারী অধ্যাপক মাওলানা রেদাউল করীম, ফুলতলী কামিল মাদরাসার আরবি প্রভাষক মাওলানা নজমূল হুদা খান, স্কুল অব এক্সেলেন্সের ভাইস প্রিন্সিপাল মাওলানা গুফরান আহমদ চৌধুরী ও হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার সহকারী শিক্ষক মাওলানা জইন উদ্দিন।
সিলেট মহানগরী তালামীযের সভাপতি এনাম উদ্দিন আহমদের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত সমাবেশে আরো উপস্থিত ছিলেন তালামীযের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ মুহিবুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক আখতার হোসাইন জাহেদ,সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক হুমায়ুনূর রহমান লেখন, সিলেট মহানগরী সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান ফরহাদ প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ