Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসে চট্টগ্রামে সেমিনার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০১ এএম

সমুদ্র পথে নিরাপদ বাণিজ্য, ব্লু-ইকোনমি এবং সমুদ্রে বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে হাইড্রোগ্রাফির গুরুত্ব জনসাধারণের নিকট তুলে ধরতে গতকাল সোমবার ‘হাইড্রোগ্রাফি দিবস-২০২১’ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ নৌবাহিনীর চিফ হাইড্রোগ্রাফারের ব্যবস্থাপনায় চট্টগ্রাম নৌঅঞ্চল থেকে ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক। করোনা পরিস্থিতিতে সেমিনারে ভিটিসির মাধ্যমে উর্ধ্বতন নৌ কর্মকর্তাগণ, বিভিন্ন মন্ত্রণালয়, হাইড্রোগ্রাফি ও মেরিটাইম সংস্থা সমূহের প্রতিনিধিগণ, ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির সদস্যবৃন্দ, বন্দর, বিশ^বিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এবং সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।
নৌবাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেমিনারে নৌপথের সুরক্ষা, সমুদ্র সম্পদ আহরণ, ব্লু-ইকোনমির সক্ষমতা বৃদ্ধি, সামুদ্রিক নিরাপত্তা জোরদার, জাতীয় পর্যায়ে সামুদ্রিক অবকাঠামো উন্নয়ন, বৈজ্ঞানিক গবেষণা, পর্যটন এবং পরিবেশ রক্ষার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। তাছাড়া বাংলাদেশ সরকারের ‘ডেল্টা প্ল্যান ২১০০’ বাস্তবায়নে হাইড্রোগ্রাফি সেবার বিষয়টিও সেমিনারে তুলে ধরা হয়। সেইসাথে হাইড্রোগ্রাফি সেবাকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক হাহউড্রোগ্রাফিক সংস্থার সদস্য দেশসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়।
উল্লেখ্য, বাংলাদেশ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার ৭০তম সদস্য দেশ হিসেবে হাইড্রোগ্রাফি সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করে আসছে। এক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনী দেশের সমুদ্র অঞ্চলের সকল হাইড্রোগ্রাফিক কর্মকান্ডের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ