Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন পার্লামেন্টে পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ ঘোষণার বিল

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
যুক্তরাষ্ট্রের দুই পার্লামেন্ট সদস্য পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ ঘোষণার প্রস্তাব দিয়ে মার্কিন কংগ্রেসে একটি বিল উত্থাপন করেছেন। টেক্সাসের কংগ্রেস সদস্য টেড পো এবং ক্যালিফোর্নিয়ার ডানা রোহরাবেকার ওই বিল উত্থাপন করেন।
প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান স্টেট স্পন্সর অব টেররিজম ডেজিগনেশন অ্যাক্ট নামের ওই বিলটির নম্বর এইচ.আর ৬০৬৯। এবার উত্থাপিত বিলটি নিয়ে চার মাসের মধ্যে আনুষ্ঠানিক প্রতিবেদন দিতে হবে মার্কিন প্রেসিডেন্টকে। পাকিস্তান জঙ্গি রাষ্ট্র ঘোষিত হবে কিনা সে ব্যাপারে দিতে হবে স্পষ্ট মত। পরবর্তী ৩০ দিনে পররাষ্ট্রমন্ত্রী একটি ফলোআপ প্রতিবেদন দেবেন। যেখানে তিনি পাকিস্তানকে আন্তর্জাতিক জঙ্গিবাদের মদদাতা কিনা, যদি পাকিস্তান জঙ্গিবাদের মদদদাতা হয়েই থাকে তবে কেন তার সকল সাংবিধানিক ও আইনি বাধ্যবাধকতা কার্যকর রাখতে পারেনি তা জানাতে হবে।
পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ ঘোষণার ওই বিল উত্থাপনকারী টেড পো কংগ্রেসের সন্ত্রাসবাদ বিষয়ক উপকমিটির চেয়ারম্যান, আর ডানা রোহরাবেকার বালুচ জাতিসত্তার একজন শক্তিশালী সমর্থক।
মঙ্গলবার এক বিবৃতিতে টেড পো বলেন, ‘পাকিস্তান কেবল একটি অবিশ্বস্ত মিত্রই নয়, ইসলামাবাদ মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রুদের বছরের পর বছর ধরে সাহায্য দিয়ে গেছে। ওসামা বিন-লাদেন থেকে শুরু করে হাক্কানি নেটওয়ার্ক, অনেকেরই ঘাঁটি পাকিস্তান। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তান কার পক্ষে, তার যথেষ্ট প্রমাণ আমাদের হাতে রয়েছে। আর তারা যুক্তরাষ্ট্রের পক্ষে নয়।’ তিনি আরও বলেন, ‘বিশ্বাসঘাতকতার জন্য এখনই আমাদের পাকিস্তানকে অর্থ দেয়া বন্ধ করা দরকার এবং তাদের জঙ্গিবাদের মদদদাতা হিসেবে ঘোষণা করা দরকার।’
উল্লেখ্য, মার্কিন কংগ্রেসে হাজার হাজার বিল উত্থাপন করা হয়। তার মধ্যে খুব কমই আইনের স্বীকৃতি পায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন পার্লামেন্টে পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ ঘোষণার বিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ