Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষা নিয়ে কাউকে বাণিজ্য করতে দেয়া হবে না : শিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘দেশের শিক্ষাখাতের উন্নয়নের স্বার্থে সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। শিক্ষানুরাগী কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে শিক্ষায় নিঃস্বার্থভাবে বিনিয়োগ করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকেও আমরা জ্ঞান সৃষ্টির জন্যই অগ্রাধিকার দিচ্ছি। কিন্তু একটা শ্রেণি এটাকে ব্যবসা হিসেবে নিয়েছেন। শিক্ষার নামে দেশের যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যবসা করছে সেগুলো বন্ধ করে দেয়া হবে। শিক্ষা নিয়ে কাউকে বাণিজ্য করতে দেয়া হবে না’। গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের কৃতী শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠানে ৬৪ জনকে অগ্রণী ব্যাংক, ৩ জনকে ড. মমতাজ উদ্দিন আহমদ ও ১ জনকে ডা. এ কে খান স্বর্ণপদক প্রদান করেন মন্ত্রী।
শিক্ষাখাতে বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা ও কর্মকা- উল্লেখ করে তিনি বলেন, সরকার বিশ্ববিদ্যালয়গুলোতে জনগণের অর্থে অর্থায়ন করে। এজন্য দেশের সর্বস্তরের মানুষের কাছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দায়বদ্ধতা রয়েছে। এ দায়বদ্ধতা থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দেশের জন্য অনেক কিছু করার আছে। শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে দেশের ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আরোও নতুন ৪টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের প্রক্রিয়া চলছে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যে বিশ্বায়নের এই যুগে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে গুনগতমান নিশ্চিত করা ও দেশ-জাতি-সমাজের সকল ক্ষেত্রে তার দৃশ্যমান ছাপ নিশ্চিত করার জন্য শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, এক সময় ডিজিটাল আর ভিশন টোয়েন্টি ওয়ার্ল্ড শব্দ নিয়ে হাসাহাসি হতো। কিন্তু সেই ধারণা এখন বাস্তবের পথে। ওয়ার্ল্ড ব্যাংকের সহায়তা ছাড়াই পদ্মা সেতু তৈরি করা সম্ভব হচ্ছে। দেশের প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের ফ্রি বই দেয়া হচ্ছে। এক কোটি ত্রিশ লক্ষ্য শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হয়।
জঙ্গিবাদের সমালোচনা করে তিনি বলেন, যারা ধর্মের নামে অশান্তির পথ বেছে নেয় তারা মুসলমান নয়। যারা মানুষ হত্যা করে তাদের কোন ধর্ম নেই। মাদ্রাসা জঙ্গি তৈরির কারখানা এ কথা ভুল। মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান, সেখানে ভালো মানুষ তৈরি করা হয়।
মন্ত্রী আরো বলেন, মেধার বিকাশ তখনই ঘটে যখন এর যথাযথ লালন ও উপযুক্ত স্বীকৃতি দেয়া হয়। এর মধ্য দিয়ে স্বীকৃতি অর্জনকারীর পাশাপাশি স্বীকৃতিদাতাও সম্মানিত হয়। জ্ঞানের বিশ্বায়নের এই যুগে সর্বক্ষেত্রে আমাদের মেধা ও মননশীলতার প্রতিফলন ঘটাতে হবে। বিকাশ ঘটাতে হবে কল্যাণ ও উন্নয়নমুখী জ্ঞানের। এজন্য উচ্চশিক্ষার ক্ষেত্রে যুগোপযোগী কোর্স-কারিকুলাম প্রণয়ন, পাশাপাশি তার অনুসরণ ও শিক্ষার মান সংরক্ষণ অতীব জরুরি। বিশ্ববিদ্যালয়গুলো আধুনিক করার লক্ষ্যে বড় ধরনের বাজেট হাতে নেয়া হয়েছে। অধ্যাপকদের বেতন বাড়িয়ে সচিবদের পর্যায়ে নেয়া হয়েছে। আরো কিছু সমস্যা আছে, তা সমাধানের চেষ্টা চলছে।
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা একজন শিক্ষার্থীকে ভালো মানুষ হিসেবে তৈরি করতে পারেন। শিক্ষার্থীরা কী করছে না করছে সেদিকে শিক্ষকদের লক্ষ্য রাখতে হবে। অভিভাবকের দায়িত্ব পালন করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ শামস্-উল ইসলাম। উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার এন্তাজুল হক। উপ-উপাচার্য অধ্যাপক চোধুরী সারওয়ার জাহান স্বাগত বক্তব্য রাখেন।
প্রসঙ্গত, স্নাতক ও স্নাতকোত্তর বা এমবিবিএস পরীক্ষায় অনুষদে প্রথম শ্রেণিসহ প্রথম স্থান অধিকারীকে অগ্রণী ব্যাংক স্বর্ণপদক, দর্শন বিষয়ে মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারীকে ড. মমতাজ উদ্দিন আহমদ স্বর্ণপদক এবং এমবিবিএস (শেষ বৃত্তিমূলক, নিয়মিত) পরীক্ষায় কমপক্ষে ৬০% নম্বরসহ চিকিৎসা অনুষদে প্রথম স্থান অধিকারীকে ডা. এ কে খান স্বর্ণপদক প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা নিয়ে কাউকে বাণিজ্য করতে দেয়া হবে না : শিক্ষামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ