Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিকেএমইএ’র উদ্যোগে রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনার প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : বিকেএমইএ’র আয়োজনে জার্মান ভিত্তিক আর্ন্তজাতিক সংস্থা জিআইজেট’র সহযোগী প্রতিষ্ঠানের উদ্যোগে পরিবেশের উপাদানকে রাসায়নিক নিরাপত্তা এবং ব্যবস্থাপনার উপর একটি যুগযোপগী প্রশিক্ষণ শুরু হয়েছে। সোমবার সকাল ৯টায় শহরের নারায়ণগঞ্জ ক্লাবে উক্ত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করে বিকেএমইএ’র সহ-সভাপতি (অর্থ) জিএম ফারুক।
৩ দিনব্যাপী এ কর্মশালা পরিবেশ বাঁচাতে শিল্প প্রতিষ্ঠানেরর সহায়তা নিশ্চিত করতে সাশ্রয়ী রাসায়নিক ব্যবস্থাপনা কর্মশালায় নিটওয়্যার ভিত্তিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দকে অংশগ্রহণ করবে। ক্যামিকেল এর নিরাপদ ব্যবস্থাপনা এবং মানবস্বাস্থ্য ও পরিবেশের কথা বিবেচনা করে ক্ষতিকর ক্যামিকেল এর ব্যবহার কমানো এবং শিল্প প্রতিষ্ঠানে অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ ক্যামিকেল ব্যবহারের নিশ্চিত করার বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।
জিআইজেট’র সহযোগী প্রতিষ্ঠান সোস্যাল কমপ্লাইন্স সার্ভিসের চিফ এক্সিকিউটিব অফিসার টিপু মাইকেল রোজারিও কর্মশালার প্রশিক্ষক হিসেবে আগামী ১০ ফেব্রয়ারি পর্যন্ত প্রশিক্ষণ দিবে। কর্মশালা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিকেএমইএ ক্ষতিকর ক্যামিকেল ব্যবহার বন্ধ করতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
বিকেএমইএ’র সহ সভাপতি (অর্থ) জিএম ফারুক বলেন, পৃথিবীর যে সকল দেশ তৈরি পোশাক রপ্তানি করে থাকে তাদের মধ্যে চীনের পরই বাংলাদেশের স্থান। এই বিপুল পরিমান তৈরি পোশাক প্রস্তুতের জন্য বাংলাদেশে রয়েছে প্রায় ৫হাজার কারখানা। যেহেতু নীট পোশাকের মূল্য সংযোজন অন্যান্য খাতের চেয়ে বেশি তাই বাংলাদেশে রয়েছে ডাইং উপখাত। এখানে তৈরি পোশাক রঞ্জন করতে রঞ্জকের পাশাপাশি প্রয়োজন হয় বিপুল পরিমাণ রাসায়নিক দ্রব্যের। দেখা যায় প্রতিবছর সঠিকভাবে তথ্য না জানার কারণে বা সঠিক প্রশিক্ষণের অভাবে অনেকেই এই সব রাসায়নিক নিয়ে কাজ করার সময় ক্ষুদ্র ক্ষুদ্র অনেক রাসায়নিকের বিপদের সম্মুখীন হন। সুতরাং একটি সঠিক প্রশিক্ষণ ও তার যথাযথ ব্যবহারই পারে আপনাকে এই সব বিপদ থেকে মুক্ত রাখতে।
বিকেএমইএ’র ইতোমধ্যে জিরো ডিসর্চাজ অব হ্যাজোডাস্ ক্যামিকেলস (জেটডিএইচসি) এর রোড ম্যাপ অনুযায়ী এমআরএসএল (মেটেরিয়াল রেসট্রিকটেড সাবস্টেন্স লিস্ট) তালিকাভুক্ত ক্ষতিকর ক্যামিকেল ব্যবহার বন্ধ করতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এছাড়া এই প্রচেষ্টার ধারাবাহিকতায় বিকেএমইএ’র বিভিন্ন ক্রেতা প্রতিষ্ঠানগুলোর দিকনির্দেশনা অনুযায়ী নিষিদ্ধ ক্যামিকেল এর ব্যবহার ২০২০ সালের মধ্যে শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে প্রতিষ্ঠান গুলোকে সচেতন করাসহ মনিটরিং অব্যাহত রেখেছে। বিকেএমইএ’র এর ‘ফায়ার সেফটি সেল’, ‘সোস্যাল কমপ্লায়েন্স সেল’ শিল্প প্রতিষ্ঠানে পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিরাপদ ক্যামিকেল ব্যবহার, সংরক্ষণ ও ব্যবস্থাপনার দিকনির্দেশনা দিয়ে যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিকেএমইএ’র উদ্যোগে রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনার প্রশিক্ষণ কর্মশালা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ