Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্মাণসামগ্রী নিয়ে মোংলা বন্দরে বিদেশি জাহাজ

বঙ্গবন্ধু রেলওয়ে সেতু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

দেশের সবচেয়ে বড় রেলওয়ে সেতুর নির্মাণসামগ্রী নিয়ে বাগেরহাটের মোংলা বন্দরে ভিড়েছে পানামার পতাকাবাহী জাহাজ ‘এম ভি ফ্রানবো লোহাস’। গতকাল সোমবার বিকাল ৪টায় বিদেশি এই জাহাজটি নোঙর করে। বন্দরের সাত নম্বর জেটিতে নামানো হয় এর মালামাল। সিরাজগঞ্জে যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতুর পাশে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণের জন্য এসব মালামাল আনা হয়েছে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ভিয়েতনাম থেকে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর এই মালামাল এসেছে। ২৪ ঘণ্টার মধ্যেই এই মেশিনারি পণ্য খালাস করা হবে।
বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘হক অ্যান্ড সন্সে’র খুলনার ম্যানেজার মো. শওকত আলী বলেন, সোমবার দুপুরে বিদেশি জাহাজে করে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর তিন হাজার ২৮৮ মেট্রিক টন স্টিল পাইপ ও পাইল আসে। এরপরই স্থানীয় শ্রমিকদের দিয়ে সেটি খালাস করা হয়। ধারাবাহিকভাবে রেল সেতুর একই পণ্য এই বন্দর দিয়ে খালাস করা হবে বলে জানান তিনি।
প্রসঙ্গত, ২০২০ সালের নভেম্বরে সিরাজগঞ্জের যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর তিনশ’ মিটার উত্তরে এ রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। চার দশমিক আট মিটার দৈর্ঘ্যের সবচেয়ে দীর্ঘ এই রেলওয়ে সেতুর ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮১ কোটি টাকা। বাংলাদেশ রেলওয়ের তত্ত্বাবধানে এই সেতু নির্মিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু রেলওয়ে সেতু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ